WHO on Alcohol Consumption

বিশ্ব জুড়ে বছরে প্রায় ৩০ লক্ষ মানুষের মৃত্যু হয় মদ্যপানের কারণে, জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অ্যালকোহল বা মদ নিয়ে রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সম্পর্কিত সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, পৃথিবীতে প্রতি কুড়ি জনের মধ্যে এক জনের মৃত্যু হয় মদ্যপানের কারণে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৯:২৩
Share:

—প্রতীকী ছবি।

মদের নেশা সর্বনাশা! আর এই আসক্তির কারণে প্রতি বছর প্রায় ৩০ লক্ষ মানুষের মৃত্যু হয়। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর পেশ করা একটি রিপোর্ট থেকে তেমনটাই জানা গিয়েছে। মাঝে কয়েক বছর এই হার খানিকটা কমলেও বিগত কয়েক বছরে এই হার মারাত্মক ভাবে বেড়েছে।

Advertisement

অ্যালকোহল বা মদ নিয়ে রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সম্পর্কিত সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, পৃথিবীতে প্রতি কুড়ি জনের মধ্যে এক জনের মৃত্যু হয় মদ্যপানের কারণে। অতিরিক্ত মদ্যপান, সেখান থেকে শারীরিক জটিলতা। এ ছাড়াও মদ্যপান ঘটিত হিংসা, নিগ্রহ, পথ দুর্ঘটনার মতো কারণও রয়েছে।

২০১৯ সালে যে পরিসংখ্যান ছিল ২৬ লক্ষ, সেই সংখ্যাই বর্তমানে বেড়ে ৩০ লক্ষের কাছাকাছি পৌঁছেছে। রিপোর্টে জানানো হয়েছে, এই পরিসংখ্যানের বেশির ভাগই পুরুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, “অতিরিক্ত মদ্যপানের ফলে মারণরোগে আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে, তেমনই ক্ষতিগ্রস্ত হচ্ছে মানসিক স্বাস্থ্য। এই সমস্যা উত্তরোত্তর বেড়েই চলেছে।”

Advertisement

মদ্যপানের সঙ্গে যে রোগটি সবচেয়ে বেশি জড়িয়ে, সেটি হল ক্যানসার। ২০১৬ সালে যে ৩০ লক্ষ মানুষ মদ খেয়ে মারা গিয়েছেন, তার মধ্যে ২৮ শতাংশ নেশাগ্রস্ত অবস্থায় কোনও না কোনও দুর্ঘটনায় মারা গিয়েছেন, ২১ শতাংশ পেটে সমস্যার কারণে মারা গিয়েছেন, ১৯ শতাংশ হার্টের সমস্যার কারণে প্রয়াত ও বাকিরা ছোঁয়াচে রোগ, ক্যানসার বা মানসিক রোগের কারণে মৃত বলে জানানো হয়েছে এই রিপোর্টে।

মদ্যপানের দিক থেকে গোটা বিশ্বের মধ্যে এগিয়ে রয়েছে ইউরোপ। তার পরেই স্থান আমেরিকার। কিন্তু অদ্ভুত ভাবে উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য, এশিয়ার দেশগুলিতে মদ্যপানের হার অনেকটাই কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement