Cold Drink

নরম পানীয় কনকনে ঠান্ডা হলেও তা শরীরের উত্তাপ কমাতে পারে না! এমনটা কেন হয় জানেন?

বাজারজাত এই নরম ঠান্ডা পানীয়গুলি শরীরের জ্বালা ভাব কমানোর কাজ তো করেই না, উল্টে হজম প্রক্রিয়াটিকে শ্লথ করে দেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৪:১৯
Share:

ঠান্ডা পানীয় খেলে শরীর ঠান্ডা রাখতে হয় না? ছবি: সংগৃহীত।

প্রচণ্ড গরমে ওষ্ঠাগত প্রাণ জুড়োতে দোকান থেকে ঠান্ডা পানীয় কিনে খান অনেকেই। কিংবা খাবার খাওয়ার পর হঠাৎ মধ্যরাতে গলা-বুক জ্বালা করলে ফ্রিজ থেকে বার করে এক চুমুক ঠান্ডা নরম পানীয় খেয়ে নেন। তাতে সাময়িক আরাম হয় ঠিকই। কিন্তু তা দেহের উত্তাপ কমাতে পারে না। এমনকি অম্বল হলে গলা-বুকের জ্বালা ভাব প্রশমণেও এই ধরনের পানীয়ের বিশেষ কোনও ভূমিকা নেই।

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, বাজারজাত এই নরম ঠান্ডা পানীয়গুলি শরীরের জ্বালা ভাব কমানোর কাজ তো করেই না, উল্টে হজম প্রক্রিয়াটি শ্লথ করে দেয়। কারণ, ঠান্ডা পানীয়টি দেহের অভ্যন্তরীণ তাপমাত্রার সঙ্গে খাপ খাইয়ে উঠতে পারে না। ফলে খাবার পরিপাক করা ছেড়ে শরীরের ভিতরের অঙ্গপ্রত্যঙ্গকে অন্য দিকে মন দিতে হয়। শরীরের ভিতরের তাপমাত্রা বাড়তে থাকে। ফলে হজমের পুরো প্রক্রিয়াটি মন্থর হয়ে পড়ে।

ঠান্ডা পানীয়ের বদলে কী কী খেতে পারেন?

Advertisement

১) জলের কোনও বিকল্প নেই। তাই পরিমিত জল খেলে এই ধরনের কষ্ট অনেকটা কমবে। তবে ফ্রিজে রাখা ঠান্ডা জল নয়, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় থাকা জল খাওয়া যেতে পারে।

২) এই ধরনের সমস্যায় দারুণ কাজ দেয় ডাবের জল। শরীরে জলের অভাব থেকে খনিজের ঘাটতি পূরণ করা, সবেতেই দারুণ কাজ করে এই পানীয়।

৩) শরীর ঠান্ডা রাখতে ছাঁচ বা ঘোল খাওয়া যেতে পারে। হজমের সমস্যাতেও এই পানীয় দারুণ কাজ করে। দোকান থেকে না কিনে এই পানীয় বাড়িতে তৈরি করে নিতে পারলে আরও ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement