Weight Loss Tips

অফিসে এক জায়গায় বসে কাজ করে ওজন বাড়ছে? ব্যস্ততার ফাঁকে ৩টি নিয়ম মানলে ছিপছিপে চেহারা পাবেন

সুস্থ থাকতে ওজন কমানো জরুরি। ব্যস্ততা কমিয়ে শরীরের যত্ন নিতে না পারলে অফিসে কাজের ফাঁকেই কয়েকটি নিয়ম মেনে চলুন। ওজন হাতের মুঠোয় থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৬:৫৭
Share:

কাজের ফাঁকেই ওজন কমান। ছবি: সংগৃহীত।

অফিসে ব্যস্ততার শেষ নেই। দফায় দফায় মিটিং, পর পর কাজ, নাভিশ্বাস উঠে যাওয়ার মতো কাজের চাপ। কিন্তু এত ব্যস্ততা সামলাতে হয় ঠায় এক জায়গায় বসে। কাজের চাপ থাকলেও, দৌড়ঝাঁপ নেই, হাঁটাহাঁটি নেই। একটানা বসে থাকার কারণেই জমে মেদ, বাড়ে ওজন। এ দিকে সময়ের অভাবে জিমে যাওয়া হয়ে ওঠে না। তাড়াহুড়োয় যোগাসন করারও ফুরসত পাওয়া যায় না। বেশির ভাগ সময় বাইরে থাকার কারণে খাওয়াদাওয়ার বিষয়েও নিয়ম মানা যায় না। সব মিলিয়ে ওজন বাড়তে থাকে। কিন্তু সুস্থ থাকতে ওজন কমানো জরুরি। ব্যস্ততা কমিয়ে শরীরের যত্ন নিতে না পারলে অফিসে কাজের ফাঁকেই কয়েকটি নিয়ম মেনে চলুন। ওজন হাতের মুঠোয় থাকবে।

Advertisement

১) অনেকে কাজ করার ফাঁকে মুখ চালাতে পিৎজ়া, বার্গার, রোল, চাউমিনের মতো মুখরোচক খাবার আনিয়ে নেন। নিত্যদিন এই ধরনের খাবার খাওয়ার অভ্যাসে ওজন বাড়ে দ্রুত। তাই বসে থাকলেও ওজন যাতে না বাড়ে, তার জন্য ভাজাভুজি এড়িয়ে চলুন। বদলে বাদাম, ড্রাই ফ্রুটস, ফলের মতো স্বাস্থ্যকর খাবার খান।

২) তাড়াহুড়ো করে বেরোতে গিয়ে অনেকেই অফিসে টিফিন বানিয়ে নিয়ে আসার ফুরসত পান না। অগত্যা পেট ভরাতে ভরসা রাখতে হয় বাইরের খাবারে। রোজ এমন চলতে থাকলে ওজন বাড়বেই। চেষ্টা করুন অন্তত দুপুরের খাবারটা বাড়ি থেকে আনার।

Advertisement

৩) টানা এক জায়গায় বসে না থেকে মাঝেমাঝে একটু বিরতি নিন। হাঁটাচলা করুন। চেয়ারে বসেই দরকার হলে ব্যায়াম করে নিন। হেলান দিয়ে না বসে শিরদাঁড়া সোজা করে বসুন। তাতে কিছুটা হলেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement