Weight Gain

রাশি রাশি খাবার খেলেই ওজন বাড়বে না, মোটা হওয়ার জন্য চাই ৩ কৌশল

ওজন বৃদ্ধির কিছু কৌশল আছে, সেগুলি মেনে না চললে মুশকিল হতে পারে। স্বাভাবিক পদ্ধতিতে মোটা হওয়ার রয়েছে কিছু কৌশল, সেগুলি জেনে রাখতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৪:২০
Share:

ওজন বৃদ্ধি করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

ওজন কমানোর যুগে অনেকেই একটু মোটা হতে চান। ঝড় হলেই উড়ে যাবি, সরু কাঠির মতো চেহারা কিংবা এ ধরনের নানা মন্তব্য শুনে অনেকেরই মনখারাপ হয়ে যায়। ওজন বাড়িয়ে সেই মন্তব্যের জবাব দেওয়ার জন্য উশখুশ করে মন। তবে রোগা হওয়া যেমন সহজ নয়, তেমনি চাইলেও ওজন বৃদ্ধি করা যায় না। ওজন বৃদ্ধির কিছু কৌশল আছে, সেগুলি মেনে না চললে মুশকিল হতে পারে। স্বাভাবিক পদ্ধতিতে মোটা হওয়ার রয়েছে কিছু কৌশল, সেগুলি জেনে রাখতে পারেন।

Advertisement

১) বৃদ্ধির জন্য দারুণ উপকারী দই এবং কলা। অনেকেরই দুধের সঙ্গে কলা খেতে নানা সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রে পুষ্টিবিদরা সকালে দইয়ের সঙ্গে কলা মিশিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন। স্বাভাবিক পদ্ধতিতে ওজন বাড়ানোর জন্য দুধ খুবই উপকারী। প্রতি দিন খাবারের তালিকায় অবশ্যই দুধ রাখা প্রয়োজন। এ ছাড়াও তার মধ্যে সামান্য অশ্বগন্ধা গুঁড়ো মিশিয়ে প্রতি দিন খেলে তা ওজন বাড়বে।

২) ওজন বাড়ানোর সময়ে একসঙ্গে অনেক খাবার খাওয়া উচিৎ নয়। একসঙ্গে অনেকটা খাবার খাওয়ার পরিবর্তে অল্প অল্প করে খাবার বেশিবার খেতে থাকুন। তাতে খাবার হজমও হবে সঠিক ভাবে।

Advertisement

৩) দ্রুত ওজন বাড়ানোর পরিকল্পনা করলে তা মোটেই স্বাস্থ্যকর নয়। সারা দিনে আপনি যত ক্যালরি ঝরাচ্ছেন তার তুলনায় ৩০০-৫০০ ক্যালরি বেশি গ্রহণ করতে হবে। ওজন বাড়াতে চাইলে অবশ্যই খাদ্যতালিকায় উচ্চ ক্যালরিযুক্ত খাবার রাখতে হবে। নিয়মিত খাদ্যতালিকায় কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট, পেস্তা, চিনাবাদাম, খেজুর, কিসমিস, আলুবখরা, ফুলক্রিম দই, পনির, ক্রিম, মুরগির মাংস, আলু, মিষ্টি আলু, চকলেট, কলা, আ্যভোকাডো, পিনাট বাটার ইত্যাদি রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement