Rose Water on Hair

চুলের নানা সমস‍্যার দাওয়াই হতে পারে গোলাপজল, কী ভাবে ব‍্যবহার করবেন?

গোলাপজল চুলেও ব‍্যবহার করা যায়। চুলে গোলাপজলের ব‍্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। তবে জেনে নিলে আখেরে লাভ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১০:৪৫
Share:

গোলাপজল চুলে মাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নে গোলাপজলের জুড়ি মেলা ভার। ঘরোয়া ফেসপ‍্যাক থেকে রাত্রিকালীন রূপচর্চা, সবেতেই গোলাপজলের ব‍্যবহার। শুষ্ক ত্বকে জেল্লা ফেরানোর পাশাপাশি গোলাপজল বহু সমস‍্যারও সমাধান করে। গোলাপজল ত্বকের বন্ধু। তবে গোলাপজল চুলেও ব‍্যবহার করা যায়। চুলে গোলাপজলের ব‍্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। তবে জেনে নিলে আখেরে লাভ। গোলাপজল চুল নরম রাখে। ডগা ফেটে যাওয়ার ঝুঁকি কমে গোলাপজল ব‍্যবহার করলে। বিশেষ করে যাঁরা চুল রং করিয়েছেন, রঙিন চুল ভাল রাখতে গোলাপজল বেশ উপকারী। মাথার তৈলাক্ত ত্বক, খুশকির সমস‍্যা দূর হতে পারে গোলাপজলের ব‍্যবহারে।

Advertisement

গোলাপের পাপড়িতে রয়েছে ভিটামিন এ, বি৩, সি এবং ই, যা চুলের বৃদ্ধিতে সাহায‍্য করে। ফলিকল উৎপাদনেও গোলাপের পাপড়ি বেশ কার্যকরী। দোকানে বোতলবন্দি গোলাপজল পাওয়া যায়। তবে চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। একটি পাত্রে গোলাপের পাপড়ি নিয়ে তাতে কিছুটা জল ঢেলে ঢাকা দিয়ে রেখে দিন। পাপড়ির রং পরিবর্তন হওয়া পর্যন্ত রেখে দিন। তার পর একটি পাত্রে ঢেলে রাখুন।

গোলাপজল সরাসরি মাথায় ব‍্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

কী ভাবে ব‍্যবহার করবেন?

Advertisement

সপ্তাহে দু’দিন ব‍্যবহার করা যেতে পারে। বেশি ব‍্যবহার করলে আবার মাথার ত্বকের পিএইচ মাত্রা বেড়ে যেতে পারে। গোলাপজল সরাসরি মাথায় ব‍্যবহার করতে পারেন। কিংবা শ‍্যাম্পুর সঙ্গে মিশিয়ে ব‍্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement