Soya Bean

কোন ৩ কারণে সপ্তাহে অন্তত তিন দিন সয়াবিন খাওয়া জরুরি, জানা আছে?

হাড়ের যত্ন নেওয়া থেকে পেশির খেয়াল, সয়াবিন কি দীর্ঘ দিন ফিট থাকতে সাহায‍্য করে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩২
Share:

সয়াবিনের গুণাগুণ। ছবি: সংগৃহীত।

নিরামিষ, কিন্তু প্রোটিনে ভরপুর খাবার বলতেই সয়াবিনের কথা প্রথমেই আসে। সব বয়সের জন‍্য সয়াবিন সমান উপকারী। বিশেষ করে ঋতুনিবৃত্তির পর মহিলাদেরর মধ্যে হাড় ক্ষয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যা কমাতেও সয়াবিন উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। এ ছাড়াও সয়াবিনের রয়েছে আরও অনেক উপকারিতা। কোন তিন কারণে সপ্তাহে অন্তত তিন দিন সয়াবিন খাওয়া জরুরি?

Advertisement

ক্যালশিয়ামের জন্য

ইংল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি পরিসংখ্যান বলছে, সদ্য ঋতুবন্ধ হয়েছে এমন মহিলাদের নিয়ম করে তিরিশ গ্রাম সয়াবিন টানা ৬ মাস খাওয়ালে অস্টিয়োপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত সমস্যা অনেকাংশে প্রতিহত করতে পারে। সপ্তাহে ৩ দিন সয়াবিন ও নিয়মিত সয়ামিল্ক খেলে হাড়ের ক্ষয় প্রতিরোধ করা যায়। ঋতুবন্ধের পর মহিলাদের হাড়ে ক্যালশিয়ামের পরিমাণ কমে যেতে পারে। ফলে হাড় ভঙ্গুর হয়ে পড়ে। সয়াপ্রোটিনে ফাইটোইস্ট্রোজেন নামের একটি উপাদান থাকে, যা ক্যালশিয়ামের মাত্রা ঠিক রাখতে সহায়তা করে।

Advertisement

রক্ত চলাচলের সাহায্য

সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন নামের দু’টি অ্যান্টি-অক্সিড্যান্ট। এগুলি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্যে করে। এই কোলেস্টেরল দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই কোলেস্টেরলই হৃদ্‌রোগ ও স্ট্রোকের মতো সমস্যা ডেকে আনে। সয়াবিনের অ্যান্টি-অক্সিড্যান্ট এই সমস্যার মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে।

ত্বক ও চুল ঝকঝকে রাখতে সাহায্য করে সয়াবিন। ছবি: সংগৃহীত।

তারুণ্য ধরে রাখতে

সয়াবিনের আইসোফ্ল্যাভেন থাকে। ত্বক ও চুল ঝকঝকে রাখতে এই যৌগ সাহায্য করে। তা ছাড়া সয়াবিনে থাকা লেসিথিন যেহেতু রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে, তাই ত্বকের কোষ চাঙ্গা থাকে ও উজ্জ্বল দেখতে লাগে। এতে অকালবার্ধক্য থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি, সয়াবিনের লেথিসিন ফ্যাটের বিপাক হার বাড়াতে সাহায্য করে। তাতে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement