Smoking in AC room

গরমে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসেই সুখটান দিচ্ছেন! কী বিপদ ডেকে আনছেন, জানেন?

বার বার শীতাতপ নিয়ন্ত্রিত ঘর ছেড়ে বাইরে বেরিয়ে সুখটান দিতে গিয়ে গলদঘর্ম হতে হয়। তাই এসি চলাকালীনই ঘরে বসে সিগারেট খান অনেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২০:২৫
Share:

এসি ঘরে বসে সিগারেট খান? ছবি: সংগৃহীত।

গরমে বেশি ক্ষণ এসি ছাড়া থাকা মুশকিল। আবার ধূমপানে আসক্তিও পায়ে বেড়ি পরিয়ে রেখেছে। বার বার শীতাতপ নিয়ন্ত্রিত ঘর ছেড়ে বাইরে বেরিয়ে সুখটান দিতে গিয়ে গলদঘর্ম হতে হয়। তাই এসি চলাকালীনই ঘরে বসে সিগারেট খান অনেকে। যে ঘরে এসি চলছে, সেই ঘরে কোনও রকম ভাবে ধূপ, ধুনো বা সিগারেট খাওয়া উচিত নয়। সেখান থেকে দু’ধরনের সমস্যা দেখা দিতে পারে। প্রথমত, আগুনের ফুলকি ছুটে গিয়ে যে কোনও সময়ে বিস্ফোরণ ঘটতে পারে। দ্বিতীয়ত, স্বাস্থ্যের জন্যেও তা বিপজ্জনক হয়ে উঠতে পারে।

Advertisement

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে ধূমপান করলে শরীর ঠান্ডা করার নিজস্ব যে ‘কুলিং প্রসেস’, তা নষ্ট হয়। ফলে সিগারেটের ধোঁয়ার সঙ্গে নির্গত তাপ শরীরের ভিতর থেকে যায়। তা হার্ট, মস্তিষ্ক,ফুসফুস এবং কিডনিতে প্রভাব ফেলে। ফলে ‘হিট স্ট্রোক’ সংক্রান্ত জটিলতা বেড়ে যেতে পারে। যাঁরা পরোক্ষ ভাবে সিগারেটের ধোঁয়া খাচ্ছেন, তাঁদের জন্যেও এই অভ্যাস একই রকম ভাবে মারাত্মক হয়ে উঠতে পারে। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত ধূমপান করলে এমনিতেই ফুসফুস, গলা এবং মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। হার্টের সমস্যা থাকলে তা আরও জটিল আকার ধারণ করতে পারে।

এসি চলাকালীন বদ্ধ ঘরের মধ্যে সিগারেট খেলে সেই ধোঁয়া শীতাতপ নিয়ন্ত্রণ করার যন্ত্রের মাধ্যমে নির্দিষ্ট জায়গার মধ্যেই আবর্তিত হতে থাকে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সিগারেটের ধোঁয়া যেমন শরীরে প্রবেশ করে, তেমন ঘরের অশুদ্ধ বায়ুও ফুসফুসে যায়। ফলে শ্বাসযন্ত্রের ক্ষতির পরিমাণও বৃদ্ধি পেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement