Skincare Tips

ব্রণের উপদ্রব থেকে মুক্তি পেতে দারচিনির গুঁড়ো মাখেন, তাতে ত্বকের কোনও ক্ষতি হতে পারে?

দারচিনির প্রদাহনাশক গুণের জন্যেও আয়ুর্বেদে মশলাটির যথেষ্ট কদর রয়েছে। পরিমিত পরিমাণে দারচিনি ত্বকে ব্যবহার করলে সমস্যা হওয়ার কথা নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৭:২৫
Share:

দারচিনি কি সত্যিই ত্বকের জন্য ভাল? ছবি: সংগৃহীত।

ত্বকচর্চায় ঘরোয়া মশলার ব্যবহার নতুন নয়। ব্রণের উপদ্রব থেকে মুক্তি পেতে ‘অ্যাকনে ক্লিয়ার জেল’ বা ‘প্যাচ’ ব্যবহার না করে অনেকেই দারচিনি মাখেন। এই ধরনের টোটকার ব্যবহার যে একেবারে অবৈজ্ঞানিক, তা-ও নয়। সম্প্রতি একটি গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে। দারচিনির মধ্যে যে বিশেষ ধরনের তেল থাকে, সেটি রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বকের ক্ষয়ক্ষতি প্রতিরোধ করে।

Advertisement

ত্বকের চিকিৎসকেরা বলছেন, অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, দু’রকম উপাদানই রয়েছে দারচিনির মধ্যে। ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত কমাতে সাহায্য করে এই মশলাটি। তা ছাড়া দারচিনির প্রদাহনাশক গুণের জন্যেও আয়ুর্বেদে মশলাটির যথেষ্ট কদর রয়েছে। পরিমিত পরিমাণে দারচিনি ত্বকে ব্যবহার করলে সমস্যা হওয়ার কথা নয়। তবে, জলের সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে সরাসরি ত্বকে মাখার চাইতে মধুর সঙ্গে মিশিয়ে মাখা যেতে পারে। অনেকেই মুখে টক দইয়ের সঙ্গে দারচিনি গুঁড়ো মিশিয়ে মাখেন। ব্রণ নিরাময়ের পাশাপাশি ত্বকের আর্দ্রতা রক্ষা করতে এই টোটকা বেশ কাজের।

দারচিনি মাখলে ত্বকে কোনও সমস্যা হতে পারে কি?

Advertisement

ছবি: সংগৃহীত।

সকলের ত্বকের ধরন সমান নয়। তাই এই মশলা মাখলে মুখ লাল হয়ে যেতে পারে। মুখ জ্বালাও করতে পারে। তাই কোনও রকম মশলা মুখে মাখার আগে ‘প্যাচ টেস্ট’ করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement