Home Remedies for Hyperpigmentation

ঠোঁট, থুতনির চারপাশে কালচে ছোপ পড়েছে? ঘরোয়া ৩ টোটকায় সেই দাগ মিলিয়ে যাবে

ত্বকের উপর সরাসরি অতিবেগনি রশ্মি এসে পড়লে এই ধরনের সমস্যা হতে পারে। আবার, হরমোনের ভারসাম্য বিঘ্নিত হওয়া, লিভারের সমস্যা থাকলেও অনেক সময়ে ঠোঁটে কালচে ছোপ পড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:৪৭
Share:

ঠোঁটের পাশে কালচে ছোপ তুলবেন কী করে? ছবি: সংগৃহীত।

ধূমপান করেন না। তবুও মুখের অন্যান্য অংশের চাইতে ঠোঁট এবং ঠোঁটের চারপাশের ত্বক বেশ কালচে। ক্রিম, জেল, ময়েশ্চারাইজ়ার— কোনও কিছুতেই কাজ হয় না। মেকআপ না করলে ওই রকম ছোপ নিয়ে বাইরে বেরোতে অস্বস্তিই হয়। তবে শুধু ধূমপান নয়, ত্বকের উপর সরাসরি অতিবেগনি রশ্মি এসে পড়লে এই ধরনের সমস্যা হতে পারে। আবার, শারীরিক কিছু জটিলতা, যেমন হরমোনের ভারসাম্য বিঘ্নিত হওয়া, লিভারের সমস্যা থাকলেও অনেক সময়ে ঠোঁটে কালচে ছোপ পড়ে। অনেকেই এই দাগ তুলতে রাসায়নিক ‘পিল’-এর সাহায্য নিয়ে থাকেন। তবে কিছু ঘরোয়া টোটকাতেও এই সমস্যার সমাধান রয়েছে।

Advertisement

১) লেবুর রস এবং মধু

লেবুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের মতো কাজ করে। তার সঙ্গে মধু যোগ করলে ত্বকে আর্দ্রতা বজায় থাকে। সমপরিমাণে লেবুর রস এবং মধু মিশিয়ে ঠোঁটের চারপাশে মেখে রাখুন। মিনিট পনেরো পর ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে হলে সপ্তাহে দু-তিন দিন এই মিশ্রণ মাখুন।

Advertisement

২) আলুর রস

লেবুর মতো আলুর মধ্যেও ব্লিচিং এজেন্ট রয়েছে। আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে সেই রস তুলো দিয়ে ঠোঁটের চারপাশে মেখে নিন। মিনিট কুড়ি পর জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত মাখতে পারলে কালচে দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে হলুদের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৩) হলুদ

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে হলুদের জুড়ি মেলা ভার। আয়ুর্বেদ বলছে, সামান্য একটু কাঁচা দুধের সঙ্গে গুঁড়ো হলুদ মিশিয়ে আক্রান্ত স্থানে মেখে রাখলে পিগমেন্টেশনের দাগ সহজেই ফিকে হয়ে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement