Monsoon Allergy

বর্ষায় ত্বকের সংক্রমণের ঝুঁকি বেশি, অ্যালার্জি হলে কী ভাবে সামাল দেবেন?

সতর্ক থেকেও অনেক সময় অ্যালার্জির কবলে পড়তে হয়। তবে এ সমস্যা বিশেষ গুরুতর নয়। বর্ষায় অ্যালার্জি হলেও সেটা থেকে নিষ্কৃতি পাওয়ার দাওয়াই আছে। কোনগুলি ব্যবহার করতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৩:২২
Share:

অ্যালার্জি যেন বেড়ে না যায়। ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই অ্যালার্জি সংক্রমণের ভয়। এই সময় এমনিতেই নানা ভাইরাস মাথা তুলে দাঁড়ায়।তার উপর বাতাসের আর্দ্রতার পরিমাণও তুলনায় বেশি থাকে। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় ছত্রাক, ভাইরাস এবং ব্যাক্টেরিয়ার পরিমাণ বেড়ে যায়। বাতাসে উড়ে বেড়ায় বলে চোখে পড়ে না। এই ধরনের জীবাণুর সংস্পর্শে ত্বকে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক থাকা জরুরি। সতর্ক থেকেও অনেক সময় অ্যালার্জির কবলে পড়তে হয়। তবে এ সমস্যা বিশেষ গুরুতর নয়। বর্ষায় অ্যালার্জি হলেও সেটা থেকে নিষ্কৃতি পাওয়ার দাওয়াই আছে। কোনগুলি ব্যবহার করতে পারেন?

Advertisement

নিম

স্নানের জলে কয়েকটি নিম পাতা আগে থেকে ফেলে রাখতে পারেন। আবার, নিম পাতা ফোটানো জল, তুলো করে গায়ে মাখতেও পারেন।

Advertisement

রসুন

রসুনের মধ্যে প্রাকৃতিক ভাবেই ছত্রাকনাশক যৌগ রয়েছে। ত্বকের উপর যদি সংক্রমণজনিত কোনও সমস্যা দেখা দেয়, সে ক্ষেত্রে কয়েকটি রসুন থেঁতো করে সেই রস লাগানো যেতে পারে।

অ্যালো ভেরা

সংক্রমণজনিত কারণে ত্বকে কোনও রকম অস্বস্তি হলে, তা নিরাময় করতে পারে অ্যালো ভেরা। বাজার থেকে কেনা জেল বা গাছের পাতা থেকে সংগ্রহ করা শাঁস— সবই কাজ দেয়।

অ্যাপল সাইডার ভিনিগার

বাইরে থেকে এসে হাত-পা ধোয়ার পরেও অনেক সময়ে অস্বস্তি থেকে যায়। গায়ে চুলকানি হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে এক কাপ জলে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। ওই মিশ্রণে তুলো ভিজিয়ে সেই মিশ্রণ নির্দিষ্ট জায়গায় মেখে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement