Walking Time

সকালে অফিস যাওয়ার আগে না কি সন্ধ্যায় ফিরে, কখন হাঁটতে গেলে ঝরবে ওজন?

দিনের কোনও এক সময়ে যদি কিছু ক্ষণ হাঁটা যায়, তা হলে উপকার পাওয়া যায়। সকাল না কি সন্ধ্যা, হাঁটার আদর্শ সময় নিয়ে নানা গবেষণা হয়েছে। কখন হাঁটলে মিলবে বেশি সুফল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৩:৫৬
Share:

কখন হাঁটলে পাবেন সুফল? ছবি: সংগৃহীত।

ওজন ঝরানোর যে বেশ কিছু পন্থা রয়েছে, শরীরচর্চা তার মধ্যে অন্যতম। তবে সকলেই যে জিমে গিয়ে ঘাম ঝরাতে পছন্দ করেন, তা নয়। অনেকে যোগাসনে ভরসা রাখেন। বাড়িতেই ব্যায়াম করেন। তবে সিংহভাগ মানুষ আবার ফিট থাকতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হাঁটাহাঁটি বেশি পছন্দ করেন। লিফ্‌টের বদলে সিঁড়িতে ওঠেন, বাড়ির অদূরের বাজার পায়ে হেঁটেই চলে যান। কাজের মাঝে হাঁটাহাঁটির চেয়েও, হেঁটে ঘাম ঝরানো বেশি উপকারী। দিনের কোনও এক সময়ে যদি কিছু ক্ষণ হাঁটা যায়, তা হলে উপকার পাওয়া যায়। সকাল না কি সন্ধ্যা, হাঁটার আদর্শ সময় নিয়ে নানা গবেষণা হয়েছে। কখন হাঁটলে মিলবে বেশি সুফল?

Advertisement

সকালে হাঁটার বাড়তি কিছু সুফল রয়েছে। সকালের শুদ্ধ বাতাসে শ্বাস নিতে নিতে হাঁটলে হাঁপানির সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে। হৃৎস্পন্দনের হারও স্বাভাবিক থাকে। সবচেয়ে বড় উপকার হল, হজমের গোলমাল থেকে মুক্তি পাওয়া যায়। হজমের সমস্যা দূরে চলে যাওয়া মানে ছিপছিপে হওয়া সহজ হয়ে যায়। সকালের দিকে হাঁটাহাঁটি করলে শরীর, মন এবং কাজে গতি আসে। অনিদ্রাজনিত সমস্যা থাকলেও সকালের দিকে হাঁটলে সুফল পাওয়া যাবে।

সকালে সময় পান না, তাই সন্ধ্যায় কাজ থেকে ফিরে অনেকেই হাঁটতে যান। সারা দিনের ব্যস্ততার শেষে হাঁটলে মানসিক চাপ অনেকটাই কমে যায়। ক্লান্ত শরীরে ফিরে আসে চনমনে ভাব। এমনকি ওজন কমাতেও সন্ধ্যাবেলায় হাঁটার জুড়ি মেলা ভার। তা ছাড়া সন্ধ্যায় সূর্যের তাপও নেই। ফলে বেশি ক্ষণ হাঁটলে ক্লান্তি কম হয়।

Advertisement

সকালের দিকে না কি সন্ধ্যায়, ওজন কমাতে কোন সময়ে হাঁটবেন সেটা অনেকেই বুঝতে পারেন না। তবে বিভিন্ন গবেষণা জানাচ্ছে, হাঁটার কোনও আদর্শ সময় নেই। দিনের যে কোনও সময়ে হাঁটলেই উপকার পাওয়া যাবে। কখন হাঁটবেন, সেটা নির্ভর করছে একমাত্র শরীরে উপর। সকালে হাঁটতে যেতে যদি বেশি ইচ্ছা করে, তা হলে তখনই যাওয়া উচিত। আবার সন্ধ্যায় হাঁটলে বেশি ঝরঝরে লাগলে, হাঁটার জন্য এই সময়টা বেছে নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement