Sagoo Benefits

পুজোর আগে দ্রুত মেদ ঝরাতে ভাত-রুটি ছেড়ে সাবু খাচ্ছেন? এই খাবার শরীরের জন্য আদৌ ভাল?

সাবু একেবারেই ‘গ্লুটেন’মুক্ত। তাই শুধু উপোস করেই নয়, স্বাস্থ্য সচেতন অনেকেই সাবু খেয়ে থাকেন শরীরের কথা ভেবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:২২
Share:

সাবু খেলে রোগা হতে পারবেন? ছবি: সংগৃহীত।

ছোটবেলায় জ্বর হলেই জোর করে দুধ-সাবু খাওয়াতেন মায়েরা। তখন খেতে ভাল না লাগলেও এখন হাসিমুখেই খেয়ে ফেলেন অনেকে। কারণ, এই সাবু এখন ডায়েটের অঙ্গ হয়ে উঠেছে। ডায়েট করার প্রথম শর্তই হল বাইরের খাবার না খাওয়া। প্রতি দিন কাজে বেরোনোর আগে বা বাড়ি ফিরে এমন রান্না করতে হবে, যা চটজলদি হয়ে যায়। এ ক্ষেত্রে সাবু অনেকেরই পছন্দের একটি খাবার। সাবু একেবারেই ‘গ্লুটেন’মুক্ত। তাই শুধু উপোস করেই নয়, স্বাস্থ্য সচেতন অনেকেই সাবু খেয়ে থাকেন শরীরের কথা ভেবে। কিন্তু সাবু কি সত্যিই স্বাস্থ্যকর? সাবুতে আদৌ কোনও পুষ্টিগুণ আছে কি?

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, উপোস করলে সাবুর মতো খাবার খাওয়া ভাল। কারণ সাবুতে থাকা স্টার্চ রক্তে শর্করার মাত্রা সামান্য হলেও বাড়িয়ে দেয়। তবে সাবু কিন্তু ‘রিফাইন্ড’ খাবার। তাই এই ধরনের খাবার রক্তে শর্করার পরিমাণে হেরফের ঘটাতে পারে। তা ছাড়া সাবুর ‘গ্লাইসেমিক ইনডেক্স’ অনেকটাই বেশি। তাই ডায়াবিটিস আক্রান্তদের জন্য এই খাবার মোটেও ভাল নয়। এ ছাড়া বেশি সাবু খেলে বিপাকহারের সঙ্গে সম্পর্কযুক্ত রোগগুলিও বেড়ে যেতে পারে। তবে রক্তে শর্করা নিয়ে যদি কোনও সমস্যা না থাকে, সে ক্ষেত্রে সাবু খাওয়া যেতেই পারে।

এ ছাড়া সাবুর মধ্যে ‘ফোলেট’ নামক একটি খনিজ রয়েছে। এই উপাদানটি ভ্রূণের বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষা করতেও সাহায্য করে। কারও কারও মতে, সাবু শিশুর জন্মের পূর্ববর্তী জটিলতা দূর করে। তাই অন্তঃসত্ত্বা মায়েদের জন্য এই খাবার আদর্শ বলে মনে করেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement