Weight Loss Tips

ওজন ঝরাতে চান? সবার আগে বদলে ফেলুন প্লেট

খাবারের প্লেটে কী নিয়ে নিয়ে বসছেন, সে বিষয় আপনাকে সতর্ক থাকতে হবে। ওজন ঝরাতে আপনার প্লেটটি কী ভাবে সাজাবেন রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১১:২১
Share:

মেদ ঝরাতে হাতিয়ার করুন থালাকেই। ছবি: সংগৃহীত।

ওজন কমানোর জন্য পন্থা অনেক। কেউ জিমে গিয়ে ঘাম ঝরান কেউ বা সকালে প্রাতঃভ্রমণে বেরিয়ে পড়েন। অনেকেই আবার শরীরচর্চা করতে মোটেই ভালবাসেন না। তাঁরা আবার ভরসা রাখেন কড়া ডায়েটের ওপর। ডায়েটের অর্থ কিন্তু না খেয়ে থাকা বা খাবার পরিমাণ কমিয়ে দেওয়া একেবারেই নয়। ওজন তবেই কমবে, যখন আপনি সঠিক সময়ে ও সঠিক পরিমাণে পুষ্টিকর খাবার খান।

Advertisement

ডায়েটের আগে অবশ্যই পুষ্টিবিদের পরামর্শ নেওয়া জরুরি। ইন্টারনেট নির্ভর হয়ে ডায়েট করা মোটেও উচিত নয়। খাবারের প্লেটে কী নিয়ে বসছেন, সে বিষয় আপনাকে সতর্ক থাকতে হবে। ওজন ঝরাতে আপনার প্লেটটি কী ভাবে সাজাবেন রইল তার হদিস।

১) প্লেটে এক চতুর্থাংশ রাখুন প্রোটিন, এক চতুর্থাংশ রাখুন কার্বোহাইড্রেট আর বাকিটা করুন ভর্তি শাক-সবজি দিয়ে। গোটা খাবারটি তৈরি করতে হবে ভাল ফ্যাট দিয়ে। ২ চামচ তেল বা ঘি দিয়ে রান্না করতে হবে। প্রোটিনের মধ্যে মাছ, ডিম, চিকেন, সোয়াবিন রাখতে পারেন। এই সব খেয়ে আমাদের পেট ভরবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে। জটিল কার্বোহাইড্রেট যেমন হোল গ্রেন, ডাল আমাদের শরীরের জন্য ভাল। এই প্রকার শর্করা সরাসরি রক্তে মিশতে পারে না, সেই সঙ্গে জটিল রোগের হাত থেকে শরীরকে বাঁচায়। এর ফলেও ওজন নিয়ন্ত্রণে থাকে।

Advertisement

২) ফ্যাট মানেই শরীরের জন্য খারাপ এমনটা কিন্তু নয়। রোজের ডায়েটে ভাল ফ্যাট রাখতেই হবে। অলিভ অয়েল, ঘি, বাদাম এ সব কিন্তু আমাদের শরীরে ভাল ফ্যাটের যোগান দেয়।

ওজন ঝরাতে আপনার প্লেটটি কী ভাবে সাজাবেন রইল তার হদিস। ছবি: সংগৃহীত।

৩) খুব বড় থালা নিয়ে কখনই খেতে বসবেন না। অনেক সময়ই আমাদের চাহিদার তুলনায় চোখের খিদে বড় হয়ে দাড়ায়। তখন আমরা অতিরিক্ত খেয়ে ফেলি। ছোট থালায় খাবার সাজিয়ে খেতে বসলে প্লেটটি দেখতেও ভরা লাগে। আর পরিমাণেও কম খাওয়া হয়।

৪) প্লেটে কার্বোহাইড্রেটের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারলেই ওজন অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। খাদ্যতালিকায় বেশি করে প্রোটিন রাখুন। এতে শরীরের যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনই শরীর সুস্থও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement