Insulin Injection Sites

প্রথম বার ইনসুলিন ইঞ্জেকশন নেবেন? কোন কোন নিয়ম অবশ্যই মানতে হবে?

ইনসুলিনের ব্যবহার সঠিক ভাবে করতে হবে। ইঞ্জেকশন কী ভাবে নেবেন, কোথায় সংরক্ষণ করে রাখবেন, তা জেনে রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৮:১৫
Share:

প্রথম বার ইনসুলিন নিলে নিয়ম জেনে নিন। ছবি: ফ্রিপিক।

ডায়াবিটিস রোগের চিকিৎসায় ইনসুলিন আবশ্যকীয় ওষুধ। যাঁদের ডায়াবিটিস ধরা পড়েছে, তাঁদের অবশ্যই ইনসুলিন ইঞ্জেকশন নিতে হবে। তবে ইনসুলিনের ব্যবহার সঠিক ভাবে করতে হবে। ইঞ্জেকশন কী ভাবে নেবেন, কোথায় সংরক্ষণ করে রাখবেন, তা জেনে রাখা জরুরি।

Advertisement

ইনসুলিন ত্বকের নীচেই নেওয়া হয়। ইনসুলিন ভায়াল বা শিশি থেকে সিরিঞ্জের মাধ্যমে এবং ইনসুলিন পেন বা কলমের মতো একটি যন্ত্রের মাধ্যমে ইনসুলিন নেওয়া হয়। যদি ঠিকমতো ইনসুলিনের ডোজ় শরীরে না ঢোকে, তা হলে কিন্তু রক্তে শর্করা নিয়ন্ত্রণে আসবে না। তাই যাঁরা প্রথম বার ইনসুলিন নেবেন, তাঁরা জেনে নিন কিছু নিয়ম।

১) ইনসুলিন কেনার আগে দেখে নিন সেটির উৎপাদনের সময় ও মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময়। মেয়াদ ফুরিয়ে যাওয়া বা রং বদলে যাওয়া ইনসুলিন কিনবেন না।

Advertisement

২) অব্যবহৃত ইনসুলিন কলম, কার্ট্রিজ বা শিশি ফ্রিজে রাখুন। ডিপ ফ্রিজে নয়। ফ্রিজ যদি না থাকে, তা হলে একটি প্লাস্টিকের ব্যাগে রেখে রাবার ব্যান্ড দিয়ে মুখ বেঁধে মাটির কলসিতে রাখুন।

৩) খুব বেশি রোদ বা ঠান্ডায় ইনসুলিন রাখবেন না। মনে রাখতে হবে তাপমাত্রা যেন ৪ ডিগ্রির কম ও ৪০ ডিগ্রির বেশি না হয়। ব্যবহার শুরু করার পর ইনসুলিন পেন সুচ লাগানো অবস্থায় কখনওই ফ্রিজে রাখবেন না। ব্যবহার করার আগে, ফ্রিজ থেকে বার করে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। তার পর ব্যবহার করুন।

৪) পেটের চামড়ার নীচে ইনসুলিন নিলে সবচেয়ে ভাল। তা হলে চর্বির স্তর ভেদ করে ওষুধ ঢুকবে শরীরে। নাভির দু’পাশে ২ ইঞ্চি, উপরে ও নীচে ১ ইঞ্চির মতো জায়গা বাদ দিয়ে পেটের যে কোনও জায়গায় ইঞ্জেকশন নিতে পারেন। তা ছাড়া দুই ঊরুর সামনের অংশেও ইনসুলিন নেওয়া যায়।

৫) একই জায়গায় বার বার ইনসুলিন নেবেন না। আগে যেখানে নিয়েছিলেন, তার থেকে অন্তত ১ সেন্টিমিটার দূরত্ব রাখুন। যদি ইনসুলিন নেওয়া জায়গায় জ্বালা হয় বা ফুলে লাল হয়ে যায়, তা হলে সেখানে আর সুচ ফোটাবেন না।

৬) ইনসুলিন নিন বা ওষুধ খান, খেতে হবে লো–ক্যালোরির সুষম ও ফাইবারযুক্ত খাবার৷ ইনসুলিন নিলে দু’–এক কেজি ওজন বাড়ে। শুয়ে বসে থাকলে তা আরও বেড়ে যায়। তাই নিয়মিত শরীরচর্চা বা হাঁটাহাঁটি করতে হবে।

৭) পেন ব্যবহারের ক্ষেত্রে যত ইউনিট ইনসুলিন নেবেন, সেই পরিমাণ ডায়াল ঘুরিয়ে নিন। ইঞ্জেকশন নেওয়া হয়ে গেলে সিরিঞ্জ বা পেনের সুচ সঙ্গে সঙ্গে বার করে ফেলবেন না। সুচ ভিতরে রেখে ১০ সেকেন্ড অপেক্ষা করুন। তার পর বার করুন।

৮) দিনে ও রাতে খাবার খাওয়ার আগে নিতে হয় ইনসুলিন। কী ডোজ়ে নেবেন ও কত ক্ষণ আগে তা চিকিৎসকই বলে দেবেন। ইঞ্জেকশন নেওয়ার আগে ত্বকের জায়গাটি আগে পরিষ্কার করে নিন। ত্বকে কোনও রকম সংক্রমণ হলে ইনসুলিন ইঞ্জেকশন নেবেন কি না তা চিকিৎসককে জিজ্ঞাসা করে নিতে হবে।

৯) ব্যবহৃত সুচ যত্রতত্র না ফেলে নিরাপদ স্থানে সংরক্ষণ করুন এবং তা নিয়মানুযায়ী নির্দিষ্ট স্থানে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement