Office WorK Tips

ঘণ্টার পর ঘণ্টা অফিসে বসে কাজ করতে গিয়ে পায়ে ব্যথা! সমাধানের উপায় কী?

অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করতে গিয়ে পায়ে ব্যথা! সহজ কয়েকটি শর্ত মানলেই কাজ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২১:০৪
Share:

অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করতে গিয়ে পায়ে ব্যথা! —প্রতীকী ছবি।

অফিসে ঘণ্টার পর ঘণ্টা একই ভাবে বসে কাজ করতে গিয়ে কি পায়ে ব্যথা হচ্ছে? পা ফুলে যাচ্ছে? তা হলে উপায়!

Advertisement

পায়ে ব্যথার পিছনে নানা কারণ থাকতে পারে। দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসে থাকার ফলে, রক্ত সঞ্চালন কমে যায়। পায়ে তরল জমতে পারে। কখনও সঠিক বসার ভঙ্গির অভাবে শুধু পায়ে নয়, কোমর-কাঁধেও ব্যথা হয়।

দীর্ঘক্ষণ একভাবে বসে থাকার আরও অনেক অপকারিতা রয়েছে। এতে ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে। হার্টের স্বাস্থ্যের পক্ষেও ঘণ্টার পর ঘণ্টা একভাবে বসে থাকা ভাল নয়।

Advertisement

কোন উপায়ে সমাধান?

১. প্রথমে দেখা দরকার চেয়ারের জন্য কোনও সমস্যা হচ্ছে কি না? চেয়ার কতটা উঁচু, পা ঝুলে থাকছে কি! কতটা শক্ত চেয়ার। আরাম করে বসা যায় কি না! চেয়ারে বসলে পায়ের উপর কতটা চাপ পড়ছে। চেয়ার নিয়ে সমস্যা থাকলে, সেটা বদলানো প্রয়োজন।

২. সঠিক ভঙ্গিতে না বসলেও এই সমস্যা হতে পারে। বসার সময় মেরুদণ্ড যেন সোজা থাকে খেয়াল রাখা প্রয়োজন। অনেক সময় সোজা হয়ে না বসার জন্যও পায়ে ব্যথা হতে পারে।

৩. এই ধরনের সমস্যা এড়াতে টানা বসে না থেকে এক ঘণ্টা অন্তর ৫ মিনিটের বিরতি নিন। ওই ৫ মিনিট একবার হেঁটে আসুন।

৪. হাঁটুতে ব্যথা হলে অফিসে চেয়ার বসেই জুতো খুলে পা টানটান করে নিন। ১০ সেকেন্ড পা স্ট্রেচ করে আবার আগের অবস্থায় ফিরে আসুন। এভাবে বার পাঁচেক করলে ব্যথা কমবে।

৫. পায়ের পাতা ভারী হয়ে গেলে জুতো খুলে পা টানটান করে পায়ের আঙুলগুলি একবার মুড়ে নিন, একবার খুলুন। ছোটখাটো পদক্ষেপেই রক্ত সঞ্চালন ক্রমশ বৃদ্ধি পাবে।

৬. ছোট ছোট বিরতির পাশাপাশি সারা দিনে মিনিট ১৫ সময় পেলে একবার খোলা হাওয়ায় বেরিয়ে হেঁটে নিতে পারেন। এতে শরীরের আড় ভাঙবে। একটানা কাজের পর চোখ ও মনও বিশ্রাম পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement