Blisters on Feet

পুজোয় নতুন জুতো পরে গোড়ালিতে ফোস্কা পড়েছে? পায়ের কড়াও খুব জ্বালাচ্ছে, যন্ত্রণা কমবে কী উপায়ে?

এক বার ফোস্কা পড়লে পরবর্তী কয়েক দিন দিন হাঁটাচলা করাই যায় না। তখন জুতো গলাতে গেলেই জ্বালা-যন্ত্রণা শুরু হয়। অনেকের আবার বেশি হাঁটাহাঁটি করলে পায়ের তলায় কড়াও পড়ে যায়। তখন যন্ত্রণার আর শেষ থাকে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৩:৪৯
Share:

পায়ের ফোস্কা বা কড়া থেকে মুক্তি পাবেন ঘরোয়া উপায়েই। প্রতীকী ছবি।

পুজোয় নতুন জুতো না পরলে চলে! আর তাতেই বিপত্তিটা বাধে। দিনরাত প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে পায়ে ব্যথা তো হয়ই, বিস্তর হাঁটাহাঁটিতে গোড়ালির পিছন দিকে কিংবা বুড়ো আঙুলের তলায় ফোস্কা পড়ে যায়। এক বার ফোস্কা পড়লে পরবর্তী কয়েক দিন দিন হাঁটাচলা করাই যায় না। তখন জুতো গলাতে গেলেই জ্বালা-যন্ত্রণা শুরু হয়। অনেকের আবার বেশি হাঁটাহাঁটি করলে পায়ের তলায় কড়াও পড়ে যায়। বিশেষ করে হিল জুতো পরলে এমন বেশি হয়। তখন যন্ত্রণার আর শেষ থাকে না। পায়ের কড়া হোক বা ফোস্কা— কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই দ্রুত এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

Advertisement

১) প্রতি দিন ভাল করে পা ধোয়ার পর অন্তত দশ মিনিট গরম জলে পা ডোবান। এতে কড়া পড়লে সেই জায়গাটা নরম হয়ে যাবে। এ বার পা শুকনো করে মুছে কড়ার এলাকায় আঙুলের হালকা চাপ দিয়ে ঘষুন। এমন করলে দিন কয়েকের মধ্যেই কড়ার জায়গার মৃত কোষ উঠে আসবে সহজেই। চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনও ফুট ক্রিমও লাগাতে পারেন।

২) গোড়ালির পিছনে বা পায়ের আঙুলে ফোস্কা পড়ে গেলে বা সেখানকার ত্বক ফেটে গেলে সেই জায়গায় অ্যালো ভেরা জেল লাগিয়ে রাখুন। ক্ষতস্থানের ফোলা ভাব এবং জ্বালা কমাতে সাহায্য করবে অ্যালো ভেরা। জেল শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জল দিয়ে জায়গাটা ধুয়ে ফেলুন।

Advertisement

৩) ক্ষতস্থানে নারকেল তেল লাগালেও আরাম পাবেন। এতে ফোস্কার জায়গার মৃত কোষ উঠে গিয়ে জায়গাটা মসৃণ হবে। তখন জুতো গলালেও জ্বালা করবে না।

৪) দিনে দু’বার অন্তত ১৫ মিনিট করে পা উষ্ণ জলে ডুবিয়ে রাখুন। তার পর শুকনো তোয়ালে দিয়ে মুছে ফোস্কা বা ক্ষতের জায়গায় পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন। এতে ক্ষতের জায়গার ত্বক নরম ও আর্দ্র থাকবে।

৫) ফোস্কা নিরাময়ের জন্য অ্যাপ্‌ল সাইডার ভিনিগারও ব্যবহার করতে পারেন। এর অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ব্যথা কমাতে সাহায্য করে। অ্যাপ্‌ল সাইডার ভিনিগারে তুলো ভিজিয়ে ক্ষতস্থানে হালকা হাতে চেপে লাগিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। প্রথমে জ্বালা করতে পারে, তার পর ধীরে ধীরে যন্ত্রণা কমে যাবে।

৬) নিয়মিত পায়ে মালিশ করলে, ত্বক নরম ও মসৃণ থাকবে। ফোস্কা বা কড়া পড়ার মতো সমস্যা হবে না। এর জন্য তিলের তেলের মধ্যে মিশিয়ে নিতে পারেন কর্পূর, অশ্বগন্ধা বা চন্দন তেল।এ বার এই তেল দিয়ে গোটা পায়ের পাতা মালিশ করে নিন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement