Body Detox

ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পেতে পারে শরীর থেকে দূষিত পদার্থ বার হলেই, কী কী ভাবে ‘ডিটক্সিং’ সম্ভব?

শরীর ভাল রাখতে ডিটক্সিং জরুরি। স্যালোঁয় গিয়ে স্পা করানোর সময় না পেলেও, নিয়মিত দেহ থেকে দূষিত পদার্থ বেরিয়ে গেলেও ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখা যায়। বাড়িতেই কী ভাবে ডিটক্সিং করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৬:৪২
Share:

শরীর থেকে দূষিত পদার্থ বার হলেই ফিরবে ত্বকের ঔজ্জ্বল্য। ছবি: সংগৃহীত।

ত্বক ভাল রাখতে, ত্বকের জেল্লা বৃদ্ধিতে অনেকেই স্পা করান। এতে অবশ্যই ত্বক পরিষ্কার হয়, মৃত কোষ ঝরিয়ে ফেলা যায়। রক্ত সঞ্চালনও ভাল হয়। তবে যদি স্যালোঁতে যাওয়ার সময় না পান, তা হলে দৈনন্দিন জীবনে কয়েকটি অভ্যাস শুরু করতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে, পাশাপাশি চুল থেকে ত্বকের জেল্লাও বৃদ্ধি পাবে। এ জন্য প্রয়োজন শরীরকে ডিটক্স করা, অর্থাৎ দেহ থেকে দূষিত পদার্থ বার করে দেওয়া হয়।

Advertisement

উপকারিতা

ত্বকের ফোলা ভাব, অতিরিক্ত তরল জমে যাওয়া কমাতে সাহায্য করে ‘ডিটক্সিং’। প্রতি দিন নানা কারণে, শরীরে অনেক দূষিত পদার্থ জমা হয়। এমনিতে লিভার ও কিডনি শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেয়। কিন্তু সমস্ত দূষিত পদার্থ শরীর থেকে বার হয় না, জমতেও থাকে। কিছু খাদ্যাভাস ও শরীরচর্চা শরীর থেকে দূষিত পদার্থ বা টক্সিন বার করে দিতে সাহায্য করে। ওজন কমাতে, শরীর ঝরঝরে রাখতে, এমনকি ত্বকের জেল্লা বৃদ্ধিতেও এই ডিটক্সিংয়ের গুরুত্ব রয়েছে।

Advertisement

কী ভাবে শরীর ডিটক্স করবেন?

জল

সারা দিনে পর্যাপ্ত জলপান জরুরি। হার্ট, কিডনি জনিত সমস্যা না থাকলে, একজন সুস্থ ও প্রাপ্তবয়স্কের অন্তত ২ লিটার জল খাওয়া দরকার। শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপের জন্য যেমন জল খাওয়া জরুরি, তেমন বেশি করে জল খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়।

ডিটক্স পানীয়

শসা, লেবু কেটে, পুদিনা পাতা যোগ করে কাচের পাত্রে পানীয় জলে ভিজিয়ে তা ফ্রিজে রেখে দিতে হবে। কয়েক ঘণ্টা পরে সেই জল খেলে তাতে শরীর থেকে দূষিত পদার্থ বার হয়ে যায়। তরমুজ, পুদিনা পাতা দিয়েও ডিটক্স পানীয় বানিয়ে নিতে পারেন। জিরে, ধনে ও মৌরি ভেজানো জলও কিন্তু শরীর থেকে টক্সিন বার করতে সাহায্য করে।

চা

গ্রিন টি, ভেষজ চা-ও শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। আদা চা শরীরে জন্য বেশ ভাল। শরীর ভাল রাখতে সাহায্য করেন। পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। জেসমিন, ক্যামোমাইল, ড্যান্ডেলিয়ন চায়েও চুমুক দেওয়া যেতে পারে।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা শুধু স্বাস্থ্যই ভাল রাখে না, শরীর থেকে দূষিত পদার্থ বার করতেও সহায়ক। যদি আধ ঘণ্টা নিয়মিত ব্যায়াম করা যায়, তাতে ঘাম ঝরে। পাশাপাশি ডিটক্সিং-এও সাহায্য করে।

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম ওজন কমাতে, ডিটক্সিং করতে ও শরীর ভাল রাখতে সাহায্য করে। প্রতি দিন ৭-৮ ঘণ্টা ঘুম জরুরি। ত্বক ভাল রাখতে, ঔজ্জ্বল্য ধরে রাখতে ঘুম বাদ পড়লে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement