Monsoon mood swings

মেঘলা, বৃষ্টির দিনে মন খারাপ! এই পাঁচ উপায় মেনে চললেই শরীর-মন চনমনে থাকবে

অতিরিক্ত মানসিক চাপ থেকেই এ ধরনের অবসাদ জাঁকিয়ে বসে। তার উপর বৃষ্টি ভেজা, স্যাঁতসেঁতে আবহাওয়া এর দোসর হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:৩৭
Share:

মন খারাপ কাটাতে কী কী করবেন। ছবি: ফ্রিপিক।

আমরা যে গতিতে ছুটছি আজকাল, জীবনে যা যা অর্জন করতে চাইছি, তার মূলেই লুকিয়ে রয়েছে মনোরোগের বীজ। আগেকার সময়ে শরীর খারাপ সেরে ওঠার পরে চিকিৎসকেরা হাওয়াবদল করতে বলতেন। আর এখন মনোচিকিৎসকের কাছে ছুটতে হয়। মন খারাপের কারণ অনেক। অফিসে কাজের চাপ বাড়লেও মন চঞ্চল হয়, আবার মেঘলা দিনে ঝিরিঝিরি বৃষ্টিতেও মনে অবসাদের মেঘ জমে। হতাশা, অবসাদ, একাকীত্ব যেন ঘিরে ধরে। চিকিৎসা পরিভাষায় একে বলে ‘সিজ়নাল অ্যাফেক্টিভ ডিজ়অর্ডার’ ।

Advertisement

অতিরিক্ত মানসিক চাপ থেকেই এ ধরনের অবসাদ জাঁকিয়ে বসে। তার উপর বৃষ্টি ভেজা, স্যাঁতসেঁতে আবহাওয়া এর দোসর হয়। এই সময়ে মন ভাল রাখতে কী কী করবেন জেনে নিন।

১) মন ভাল রাখতে নিয়মিত শরীরচর্চা করুন। মানসিক চাপ বাড়লে ডিপ ব্রিদিং করুন দিনে অন্তত দু'বার। তাছাড়া যোগব্যায়াম, প্রাণায়াম করলেও অনেক উপকার পাবেন।

Advertisement

২) পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করুন। বেশি ঝালমশলা দেওয়া খাবার, প্রক্রিয়াজাত খাবার খেলে শরীরে প্রদাহ হয়। বেশি করে ফল, শাকসব্জি, মাছ রাখতে হবে ডায়েটে।

৩) পেশাগত কাজ ছাড়াও নানারকম সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। ভাল বই পড়ুন, গান শুনুন, সিনেমা দেখুন, ছবি আঁকুন। মনকে ডানা মেলতে দিন নিজের মতো । দেখবেন অনেক হালকা লাগছে।

৪) বাস্তববাদী ও ইতিবাচক মানুষের সঙ্গে মেলামেশা বাড়ান। উদ্বেগপ্রবণ মানুষের সঙ্গ এড়িয়ে চলুন। দুশ্চিন্তা নয়, ভাল চিন্তা করুন। সুখের স্মৃতি মনে করুন, তা হলেই মন আনন্দে ভরে উঠবে।

৫) মনের ওপর চাপ বাড়লে একা থাকবেন না।বন্ধুবান্ধব, আত্মীয়-পরিজনদের সঙ্গে সময় কাটান। গল্প করুন, মেলামেশা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement