Weight Loss Tips

পুজোর আগে রোগা হওয়ার জন্য জিমে যেতে হবে না, সন্ধ্যার পর ৩ খাবার খাওয়া বন্ধ করলেই হবে

পুষ্টিবিদেরা বলেন, ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর ‘লো কার্ব’ এবং ‘লো ফ্যাট’ খাবার খাওয়া উচিত নয়। ওজন বেড়ে যাওয়ার ভয় তো থাকেই, সঙ্গে গ্যাস-অম্বলও হতে পারে। কোন খাবারগুলি সন্ধ্যায় খাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৫
Share:

সন্ধ্যার পর কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

সন্ধে হলেই হঠাৎ চনমনিয়ে ওঠে খিদে। চোখের সামনে তখন ভেসে ওঠে এগরোল, কাটলেট, মোগলাইয়ের ছবি। মন উসখুস করে মুখরোচক খাবার খাওয়ার জন্য। ওজন বেড়ে যাওয়ার ভয়ও দূরে পালিয়ে যায়। অনলাইনে পছন্দের খাবার অর্ডার করে বসেন। খাওয়ার পরে একটু আপসোস হয় ঠিকই। সেটা বেশি ক্ষণ স্থায়ী হয় না। একই রুটিন প্রায় দিনই চলতে থাকে। তবে পুষ্টিবিদেরা বলেন, ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর ‘লো কার্ব’ এবং ‘লো ফ্যাট’ খাবার খাওয়া উচিত নয়। ওজন বেড়ে যাওয়ার ভয় তো থাকেই, সঙ্গে গ্যাস-অম্বলও হতে পারে। কোন খাবারগুলি সন্ধ্যায় খাবেন না?

Advertisement

সোডা যুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা বেশি থাকে। পুষ্টিবিদেরা সেই কারণে এই ধরনের পানীয় সন্ধ্যার পর খেতে পারেন। সকালের দিকে হজমক্ষমতা বেশি থাকে। ফলে তখন এই পানীয়গুলি দ্রুত হজম হয়ে যায়। তবে সূর্য ডোবার পানীয় হোক কিংবা খাবার, হজম হতে সময় নেয়। তাই সন্ধ্যার পর নরম পানীয় কম খাওয়ার চেষ্টা করুন।

Advertisement

চিজ়

পিৎজ়া, বার্গার এবং আরও অনেক রকমারি খাবারে চিজ় থাকে ভরপুর পরিমাণে। এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর চিজ় না খাওয়াই শ্রেয়। খেতে ভাল লাগলেও পরে বাড়তি ওজন নিয়ে ভুগতে হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারগুলিতে ‘হাইড্রোজেনেটেড অয়েল’, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। যেগুলি ওজন বাড়িয়ে দেওয়ার পক্ষে যতেষ্ট। ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এ ধরনে খাবার না খাওয়াই শ্রেয়। ওজন বেড়ে যাওয়া ছাড়াও শরীরের জন্যও একেবারেই স্বাস্থ্যকর নয় এই খাবারগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement