Monsoon Laundry Tips

বৃষ্টির দিনে জামাকাপড় কী ভাবে কাচলে স্যাঁতসেঁতে গন্ধ হবে না? জেনে নিন সহজ কিছু টিপ্‌স

বৃষ্টির দিনে জামাকাপড় চট করে শুকোতে চায় না। তাই আধ ভেজা কাপড়জামা থেকে সোঁদা গন্ধ বার হয়। জেনে নিন কী কী করলে বর্ষার দিনেও জামাকাপড়ে গন্ধ হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:৩২
Share:

কাপড় কাচার সময়ে জলে কী মেশালে সুগন্ধ হবে ছবি: ফ্রিপিক।

এতদিন কাঠফাটা রোদ ছিল। জামাকাপড় ধুয়ে কেচেও শান্তি ছিল। মেলার সঙ্গে সঙ্গে রোদের তেজে শুকিয়ে যেত। কিন্তু সমস্যা শুরু হল এখন থেকে। বৃষ্টি হচ্ছে প্রায়দিনই। মেঘলা আকাশ। রোদের তেজ তেমন চড়া নয়। আর এই সময়ে সবচেয়ে বেশি সমস্যা যা নিয়ে তা হল জামাকাপড় কাচা। বৃষ্টির দিনে জামাকাপড় ধোওয়া তো হল, এ বার শুকোবেন কীভাবে? ঠিকমতো না শুকোলেই কাপড়জামা দিয়ে জলের সোঁদা গন্ধ বার হবে। এখন তবে কী উপায়? কী ভাবে জামাকাপড়ের বাজে গন্ধ দূর করা যায়? জেনে নিন সহজ কিছু পদ্ধতি।

Advertisement

১) বর্ষাকালে দেখবেন কাপড়জামায় সাদা সাদা দাগ পড়ে যায়। একে ছাতা পড়া বলে। জামাকাপড়ে ছাতা পড়ার দাগ যেমন দেখতে খারাপ লাগে, তেমন এর থেকে দুর্গন্ধও বার হয়। এর কারণ হল সারা সপ্তাহের জামাকাপড় আমরা একসঙ্গে জমিয়ে এক জায়গায় রেখে দিই। হয় ওয়াশিং মেশিনের ভিতরে না হলে লন্ড্রির ঝুড়িতে। এমনিতেও সেগুলি থেকে গন্ধ বার হয়। তার পর ধুলেও সে গন্ধ যায় না। তাই পরা জামাকাপড় একসঙ্গে না রেখে, আলাদা আলাদা করে ঝুলিয়ে রাখুন। এমন জায়গায় রাখুন যেখানে হাওয়া বাতাস চলাচল করে।

২) বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। আর ঠিক এই কারণেই জামাকাপড়ের ভিজে ভাব সহজে শুকোতে চায় না। আধ ভেজা জামাকাপড়ে জীবাণু, ছত্রাক জন্মায়। ধরুন, বৃষ্টিতে জামা ভিজে গিয়েছে বা বাইরে থেকে ঘেমেনেয়ে ফিরেছেন, জামাকাপড় ছেড়ে সঙ্গে সঙ্গেই ধুতে দেবেন না। আগে কিছুক্ষণ পাখার নীচে রেখে শুকিয়ে নিন। তার পর কাচতে দেবেন।

Advertisement

৩) জামাকাপড় কাচার সময়েও নজর দিতে হবে একটু। কাপড় কাচার এমন সাবান ব্যবহার করবেন যা জীবাণুনাশ করতে পারে। কাপড় কাচার সাবানের সঙ্গে সামান্য ভিনিগার ও বেকিং সোডা যোগ করলে কাপড়জামায় স্যাঁতসেঁতে গন্ধ হবে না। লেবু বা গোলাপের গন্ধযুক্ত ডিটারজেন্টও ব্যবহার করতে পারেন।

৪) জামাকাপড় ধোওয়ার পর জীবাণুনাশক তরলে কাপড় ধুয়ে তার পর শুকোতে দিন। রোদ না উঠলেও ছাদে মেলতে পারেন। বা বাড়ির বারান্দাতে মেলে দিন।

৫) জামাকাপড় ধুয়ে সেই জলে একটু লেবু চিপে দিয়ে দিন। এবার তাতে জামাকাপড় ধুয়ে নিন। দেখবেন সোঁদা গন্ধ হবে না।

৬) ভেজা জামা ভাল করে শুকিয়ে গেলে ভাঁজ করে ন্যাপথলিন দিয়ে তবে রাখুন।

৭) রোজ যদি বাইরে যেতে হয় তাহলে জামাকাপড় ডেটল জলে ধোওয়াই ভাল। জামাকাপড় ধুয়ে ডেটল জলে দশ মিনিট ডুবিয়ে রাখলে এতে কাপড়ে সুগন্ধ আসবে। আর রোদে শুকতে না পারলেও কোন জীবাণু বাসা বাঁধতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement