Constipation Problem

কোষ্ঠকাঠিন্য নিরাময়ে লেবুর রস! সঙ্গে মেশাতে হবে বিশেষ তেল! কী ভাবে খাবেন সেই মিশ্রণ?

কোষ্ঠকাঠিন্যের সমস্যা এক বার দেখা দিলে তা থেকে সেরে ওঠা মোটেই সহজ নয়। অনেকেই বুঝতে পারেন না, কী ভাবে স্বস্তি পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ২০:০৯
Share:

কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মুক্তি পাওয়া সহজ নয় একেবারেই। রোজ সকালে শৌচালয়ে অনেকটা সময় পেরিয়ে যায়। দেরি হয়ে যায় অফিস পৌঁছতে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে সময়ে অফিস যাওয়া শুধু মুশকিলই নয়, অসম্ভব ব্যাপার। বাইরের খাবারের প্রতি ঝোঁক, শরীরচর্চা না করা— এমন বিভিন্ন কারণে কোষ্ঠকাঠিন্য নিয়ে নাজেহাল অনেকেই।

Advertisement

এই রোগের হাত থেকে মুক্তি পেতে চেষ্টাও কম করেন না বেশির ভাগ মানুষ। কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা এক বার দেখা দিলে, তা থেকে সেরে ওঠা মোটেই সহজ নয়। অনেকেই বুঝতে পারেন না, কী ভাবে স্বস্তি পাবেন। নেটপ্রভাবী এবং পুষ্টিবিদ সোনিয়া নারঙ্গ সম্প্রতি ইনস্টাগ্রামে কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া টোটকার খোঁজ দিয়েছেন। সকালে তো অনেকেই ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খান। সেই পানীয়েই এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। সোনিয়ার কথায়, “সকালে খালি পেটে এই টোটকা করলে মাত্র চার সপ্তাহেই সমস্যার সমাধান হবে।”

অলিভ অয়েল আর লেবুর রস কী ভাবে কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সাহায্য করে?

Advertisement

১) অলিভ অয়েল প্রাকৃতিক ‘লুব্রিক্যান্ট’ হিসাবে দারুণ কাজ করে। ফলে মলদ্বারে কেটেছড়ে যাওয়া আটকে দেওয়া যায়।

২) এই দু’টি উপাদানের সমন্বয়ে পিত্তরস উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে পরিপাক সংক্রান্ত সমস্যা থাকে না।

৩) লেবুর রসে রয়েছে ভিটামিন সি। অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ অলিভ অয়েল। এই দু’টি উপাদান অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় বিশেষ ভাবে সাহায্য করে।

তবে সোনিয়া জানিয়েছেন, শুধু অলিভ অয়েল এবং লেবুর রসের উপর ভরসা করলে চলবে না। প্রতি দিন যথেষ্ট পরিমাণে শাকসব্জি খেতে হবে। সঙ্গে ২-৩ লিটার জলও খাওয়া চাই। ঘুমের স্বাভাবিক চক্র যেন ব্যাহত না হয়। সে দিকেও খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement