Lemon and Turmeric Detox Water

ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেলে মেদ ঝরে! তাতে এক চিমটে হলুদ দিলে কী কী উপকার হবে?

লেবুর রসে রয়েছে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে একাই একশো। তার সঙ্গে হলুদের ‘কারকিউমিন’ মিশলে পানীয়টির গুণ অনেকখানি বৃদ্ধি পায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৬:০৩
Share:

লেবুর জলে হলুদ মিশিয়ে খেয়েছেন কখনও? ছবি: সংগৃহীত।

মেদ ঝরানো থেকে বিপাকহার বাড়িয়ে তোলা— ঈষদুষ্ণ জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খেলে অনেক কিছুই নিয়ন্ত্রণে থাকে। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, এই পানীয়ে এক চিমটে হলুদ অনুঘটকের মতো কাজ করে। লেবুর রসে রয়েছে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে একাই একশো। তার সঙ্গে হলুদের ‘কারকিউমিন’ মিশলে পানীয়টির গুণ অনেকখানি বৃদ্ধি পায়। ওজন ঝরানো তো বটেই, সঙ্গে শারীরবৃত্তীয় নানা রকম কার্যকলাপ সহজ করে দেয় এই পানীয়।

Advertisement

শরীরের কোন কোন উপকারে লাগে এই পানীয়টি?

১) ঈষদুষ্ণ জলে লেবুর রস এবং এক চিমটে হলুদ মিশিয়ে খেলে তা বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। এই পানীয় ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছা়ড়া বিপাকহার সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

Advertisement

২) লেবু পিত্তরসের ক্ষরণ বাড়িয়ে তোলে। পাশাপাশি, হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ পরিপাকতন্ত্রের প্রদাহ বশে রাখতে সাহায্য করে। হজমশক্তি উন্নত করতে এই পানীয় বেশ কাজের।

৩) লেবুর রস এবং হলুদ মেশানো জল প্রাকৃতিক ‘ডিটক্সিফায়ার’ হিসাবে কাজ করে। শরীরে জমা টক্সিন দূর করে লিভারের কার্যকলাপ ভাল রাখতে সাহায্য করে এই পানীয়।

৪) রোগ প্রতিরোধ শক্তি উন্নত করতেও এই পানীয় কার্যকর। ভিটামিন সি, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবায়াল উপাদানে ভরপুর এই পানীয় সংক্রমণজনিত রোগব্যাধিও দূরে রাখে।

৫) প্রদাহের কারণেও অনেক সময়ে দেহের ওজন বেড়ে যেতে পারে। সেই প্রদাহ নাশ করতে পারে লেবুর রস এবং হলুদ দেওয়া পানীয়টি।

৬) সারা দিনে পর্যাপ্ত জল না খেলে অনেক সময়েই শরীর ডিহাইড্রেটেড হয়ে প়ড়ে। শুধু জল কিন্তু শরীরে তরলের ঘাটতি পূরণ করতে পারে না। সেই সময়ে দারুণ কাজ দেয় লেবুর রস এবং হলুদ মেশানো এই পানীয়।

৭) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এই পানীয় বেশ কাজের। মিষ্টি খাওয়ার ঝোঁক, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছে দমন করতেও সাহায্য করে লেবু, হলুদের পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement