Insomnia Problem

জীবন থেকে ৫ অভ্যাস বাদ দিয়ে দিন, ওষুধ ছাড়াই রাতে শান্তির ঘুম হবে

ঘুমের ওষুধ রোজ খাওয়া একেবারেই ভাল নয়। বরং জীবন থেকে কিছু অভ্যাস বাদ দেওয়া জরুরি। বিনা চেষ্টায় ঘুম চলে আসবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৪:৪৯
Share:

ঘুম হোক শান্তির। ছবি: সংগৃহীত।

অতিরিক্ত পরিশ্রমে শরীর কাহিল হয়ে পড়ে। বিছানায় শরীর রাখলেই ঘুম পেয়ে যায়। অনেকেই এমন কথা বলে থাকেন। কিন্তু অনিদ্রা যাঁদের নিত্যসঙ্গী, তাঁদের কাছে এই বিষয়টি স্বপ্নের মতো মনে হয়। সারা দিন হাড়ভাঙা খাটুনি করেও রাতভর বিছানায় এ পাশ-ও পাশ করে কাটিয়ে দিতে হয়। ঘুমের কাছে নিজেকে সমর্পণ করে দেওয়ার জন্য তখন একমাত্র ভরসা হয় ওষুধ। তবে ঘুমের ওষুধ রোজ খাওয়া একেবারেই ভাল নয়। বরং জীবন থেকে কিছু অভ্যাস বাদ দেওয়া জরুরি। তবেই বিনা চেষ্টায় ঘুম চলে আসবে।

Advertisement

১) পুষ্টিবিদের পরামর্শ মেনে বদল আনতে হবে খাদ্যাভ্যাসে। রোজকার ডায়েটে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারের পরিমাণ বৃদ্ধি করতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রোবায়োটিক অনিদ্রার সমস্যা দূর করতে সাহায্য করে।

২) মানসিক চাপ ও অনিদ্রার সম্পর্ক বেশ নিবিড়। মানসিক চাপ, উদ্বেগ অনিদ্রার নেপথ্য কারণ। তাই চিন্তামুক্ত থাকা জরুরি। অবসাদ, উদ্বেগ মনের কোণে জাঁকিয়ে বসলে কিছুতেই ঘুম আসতে চায় না। তাই মানসিক ভাবে উৎফুল্ল থাকা জরুরি।

Advertisement

৩) ঘুমোতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই যন্ত্র থেকে নিজেকে দূরে রাখতে হবে। বৈদ্যুতিন সামগ্রীর ব্যবহার না কমালে শান্তির ঘুম সম্ভব নয়। ঘুমোতে যাওয়ার ঘণ্টাখানেক আগে থেকে ল্যাপটপ, টেলিভিশন বা ফোনের পর্দায় চোখ রাখা চলবে না একেবারেই।

৪) অনিদ্রা দূর করতে হলে রোজ কতটা পরিমাণ ক্যাফিন শরীরে যাচ্ছে, তার উপর খেয়াল রাখুন। ক্যাফিনযুক্ত খাবারে রাশ টানুন। এমন সমস্যা থাকলে সন্ধ্যার পর চা-কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement