How to use Massage Gun

‘মাসাজ গান’ কিনেছেন? অপটু হাতে এই যন্ত্র দিয়ে ঘাড় মালিশ করলে কোনও ক্ষতি হতে পারে?

মালিশ করার বন্দুকটি কিনে বিপদে পড়েছেন। কেনার পর জানতে পেরেছেন, এই ধরনের যন্ত্র সাধারণের ব্যবহারের জন্য নয়!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১১:১২
Share:

‘মাসাজ গান’ ব্যবহার করা খারাপ? ছবি: সংগৃহীত।

সারা দিন কাজ থেকে ফিরে ঘাড়ে, মাথায় যদি কেউ একটু মালিশ করে দেয়, কী ভালই না লাগে! কিন্তু সকলেই তো ব্যস্ত! আবার, নিজের জন্য অন্য কাউকে কষ্ট দিতেও ইচ্ছে হয় না। তাই সাত-পাঁচ ভেবে একটা মালিশ করার যন্ত্র কিনেছেন। যার পোশাকি নাম ‘মাসাজ গান’। সালোঁ, মাসাজ পার্লারের কর্মী কিংবা ফিজিয়োথেরাপিস্টরা এই ধরনের যন্ত্র দিয়েই মালিশ করেন। পা, হাত, পিঠ, কোমর, ঘাড়ের পেশিতে লেগে কিংবা একটানা চেয়ারে বসে থেকে যে ধরনের ব্যথা হয়, তা নিরাময়ে দারুণ কাজ করে এই যন্ত্রটি।

Advertisement

খরচ করে মাসে এক বার মালিশ করানোই যায়। কিন্তু এমন আরাম পেতে রোজ টাকা নষ্ট করা যায় না। এ দিকে মালিশ করার বন্দুকটি কিনেও বিপদে পড়েছেন। কেনার পর জানতে পেরেছেন, এই ধরনের যন্ত্র সাধারণের ব্যবহারের জন্য নয়! ব্যাটারিচালিত এই যন্ত্রটির মুখে থাকে বিশেষ একটি অংশ। বোতাম টিপলে তা কাঁপতে শুরু করে। আরাম তো দেয়ই, সেই সঙ্গে মালিশের জন্য কারও মুখাপেক্ষী থাকতে হয় না। কিন্তু চিকিৎসকেরা বলছেন, এই মালিশ-যন্ত্র ব্যবহারের বেশ কিছু নিয়ম রয়েছে। সেই সঙ্গে মালিশ করার আগে দেহবিজ্ঞান সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখতে হয়। না হলে বিপদ অবশ্যম্ভাবী।

এই যন্ত্রটি থেকে কী ধরনের ক্ষতি হতে পারে?

Advertisement

১) বেশ কিছু গুরুত্বপূর্ণ রক্তনালিও রয়েছে ঘাড়ে। তাই অপটু হাতে ঘাড়ে অতিরিক্ত চাপ পড়লে যে কোনও মুহূর্তে বিপদ ঘটতে পারে। বেকায়দায় চাপ পড়লে রক্ত চলাচল ব্যাহত হতে পারে। সারা জীবনের মতো পঙ্গু হয়ে যেতে পারেন।

২) মস্তিষ্কের সঙ্গে গোটা দেহের স্নায়ুর যোগাযোগ ব্যবস্থার সিংহভাগটাই রয়েছে ঘাড়ে। ‘মাসাজ গান’-এর কম্পনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে না পারলে স্নায়ুতেও চোট পাওয়া অস্বাভাবিক নয়। অসাবধানে স্পর্শকাতর জায়গায় অতিরিক্ত কম্পন থেকে পক্ষাঘাতের ভয়ও থেকে যায়।

৩) মস্তিষ্ক থেকে ঘাড় হয়ে একেবারে কোমরের শেষ প্রান্ত পর্যন্ত রয়েছে সুষম্নাকাণ্ড। মেরুদণ্ডের উপর অতিরিক্ত চাপ পড়লে তা পরবর্তী কালে নানা রকম সমস্যার কারণ হয়ে দাঁড়াতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement