Control Ant Naturally

পিঁপড়ের জ্বালায় কোনও খাবার ফ্রিজের বাইরে রাখা যাচ্ছে না! ঘরোয়া টোটকায় মিলবে সমাধান

বাজারচলতি পিঁপড়ে মারার স্প্রে ব্যবহার করতে বা চকের রেখা টেনে দিতে পারেন। কিন্তু সে সব রাসায়নিক বিষাক্ত। খরচ করে পেস্ট কন্ট্রোল করালেও তার প্রভাব বেশি দিন থাকে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২০:০৭
Share:

পিঁপড়ে তাড়ানোর ঘরোয়া টোটকাও রয়েছে। ছবি: সংগৃহীত।

একটানা বৃষ্টিতে জলমগ্ন মাঠঘাট। পিঁপড়ের বাসাও ডুবে গিয়েছে জলে। এখন ঘরের সর্বত্র তাদের রাজত্ব। চিনির কৌটো থেকে রুটির হটপট, সর্বত্র তাদের অবাধ যাতায়াত। শুধু কি মিষ্টি? মুড়ি, ছাতু, ডাল, ছোলা, সবই চোখের নিমেষে তাদের দখলে চলে যাচ্ছে। বাজারচলতি পিঁপড়ে মারার স্প্রে ব্যবহার করতে বা চকের রেখা টেনে দিতে পারেন। কিন্তু সে সব রাসায়নিক বিষাক্ত। খরচ করে পেস্ট কন্ট্রোল করালেও তার প্রভাব বেশি দিন থাকে না। তবে পিঁপড়েদের প্রাণে না মেরে ঘরোয়া কয়েকটি উপায় অবলম্বন করতে পারেন। সেগুলি মেনে চললে পিঁপড়েদের বাড়বাড়ন্ত রুখে দেওয়া যাবে সহজেই।

Advertisement

১) জীবাণুনাশকের বদলে ঘর মোছার জলে ভিনিগার মিশিয়ে নিন। প্রতি দিন তা দিয়ে ঘরের মেঝে পরিষ্কার করে নিন। হেঁশেলের যে সমস্ত জায়গায় পিঁপড়ের আনাগোনা বেশি, সেখানেও ব্যবহার করতে পারেন এই মিশ্রণ।

২) চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিলেও কাজ হয়। একই কাজ করতে পারেন পিঁপড়ে আক্রান্ত অঞ্চলেও। লবঙ্গ ও দারচিনির গুঁড়ো কিংবা গোটা দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে দিন সে সব জায়গায়। সহজেই দূর হবে পিঁপড়ে। তবে দিন কয়েক বাদে বাদে গন্ধ কমে এলেই বদলে ফেলুন এ সব।

Advertisement

৩) লেবুর গন্ধ পিঁপড়েদের ঘোরতর অপছন্দ। তাই তাদের ঘায়েল করতে লেবুর খোসার শরণ নিন। এক টুকরো খোসা রেখে দিন চিনির পাত্রে বা পিঁপড়ে আছে এমন জায়গায়। গন্ধ কমলে বদলে দিন। এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই পরিত্রাণ মিলবে পিঁপড়ের কবল থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement