Sinusitis Prevention

বর্ষায় সাইনাসের সমস্যা বাড়তে পারে! প্রতিকারের ঘরোয়া উপায় জানা আছে?

সাইনাসের সমস্যা নিয়ে জেরবার হওয়া মানুষের সংখ্যা নেহাত কম নয়। নিয়মের সামান্য এ দিক-ও দিক হলেই এই সমস্যা মাথাচাড়া দেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ২০:১৪
Share:

ছবি: সংগৃহীত।

প্রবল মাথা যন্ত্রণা, সারা ক্ষণ নাক-মাথায় ভারী ভাব, এমনকি ব্যথার চোটে জ্বর চলে আসা— সাইনাসের এই সমস্যাগুলির সঙ্গে আমরা অনেকেই সচেতন। সাইনাসের সমস্যা নিয়ে জেরবার হওয়া মানুষের সংখ্যা নেহাত কম নয়। নিয়মের সামান্য এ দিক-ও দিক হলেই এই সমস্যা মাথাচাড়া দেয়। এই মরসুমে অনেকেই সাইনাসের সমস্যায় জেরবার হন।\

Advertisement

মুখের হাড়ের ভিতর যে ফাঁপা, বায়ুভর্তি জায়গা থাকে, তার ভিতরের ঝিল্লিতে কোনও রকম বাধা বা প্রদাহ থেকেই সাইনাসাইটিসের সমস্যা শুরু হয়। এই অসুখ হানা দিলে নিয়ম মেনে কিছু ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে ঠিকই। তবে, সারা বছর বেশ কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই অসুখ ঠেকিয়ে রাখা যায় অনেকটাই। সেগুলি জেনে রাখা প্রয়োজন।

ব্যাক্টেরিয়া বা ছত্রাক ঘটিত সংক্রমণ যেন না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। রাস্তাঘাটে বা গণপরিবহণে যাতায়াত করার সময়ে মুখে মাস্ক পরতে পারলে ভাল হয়।

Advertisement

এ ছাড়া প্রতি দিন সকালে এবং কাজ থেকে বাড়ি ফেরার পর নাসারন্ধ্রে পরিষ্কার জল দিয়ে ধৌতি প্রক্রিয়ায় নাক ধুতে পারলেও সমস্যার সমাধান হবে। অনেকে ফুটন্ত জলে তুলসীপাতা দিয়ে গরম ভাপ নেন। সেটিও বেশ কাজের।

সাইনাসাইটিসসের সমস্যা নিয়ন্ত্রণ করতে প্রতি দিন এক কোয়া রসুনের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। এই দুই উপাদানেই একাধিক রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। বিশেষ করে শ্লেষ্মাজনিত অসুখ ঠেকাতে এগুলি অত্যন্ত কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement