Side Effects of Chia Water

প্রতি দিন চিয়া ভেজানো জল খেলেও বিপদ হতে পারে! কেন সতর্ক থাকা প্রয়োজন?

দেহের বাড়তি মেদ ঝরানো, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা, অন্ত্র বা পেটের গোলমাল বশে রাখতেও সাহায্য করে চিয়া। তাই স্বাস্থ্য সচেতনদের মধ্যে চিয়া বীজ বেশ জনপ্রিয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:১৮
Share:

রোজ চিয়া খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

চিয়া ভেজানো জল খেয়ে দিন শুরু করেন অনেকেই। এই বীজের গুণাগুণ সম্পর্কে নতুন করে আর কিছু বলার নেই। দেহের বাড়তি মেদ ঝরানো, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা, অন্ত্র বা পেটের গোলমাল বশে রাখতেও সাহায্য করে চিয়া। তাই স্বাস্থ্য সচেতনদের মধ্যে চিয়া বীজ বেশ জনপ্রিয়। বেকিং, পুডিং, স্যালাড কিংবা স্মুদিতেও এই বীজ দেওয়া হয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, উপকারী মানেই যে চিয়া যত খুশি খেয়ে নেওয়া যায় তা একেবারেই নয়। তাই খাওয়ার আগে কয়েকটি বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

Advertisement

১) চিয়া বীজের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বেশ কিছু পেপটাইড। এই সমস্ত উপাদান স্বাভাবিক ভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ওষুধ খাওয়ার পাশাপাশি নিয়মিত চিয়া বীজ খেলে রক্তচাপের মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটা কমে যেতে পারে। হঠাৎ রক্তচাপ কমে গেলেও কিন্তু প্রাণ সংশয় দেখা দিতে পারে।

২) বেশি চিয়া বীজ খেলে রক্ত পাতলা হয়ে যেতে পারে। ধমনীতে ‘ক্লট’ বা ‘প্লাক’ জনিত সমস্যা থাকলে তা এক দিকে ভাল। কিন্তু অনেকেই রক্ত পাতলা করার ওষুধ খান। তার সঙ্গে চিয়া বীজ খেলে রক্ত অতিরিক্ত পাতলা হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে কেটেছড়ে গেলে রক্তগঙ্গা বয়ে যাওয়া অস্বাভাবিক নয়।

Advertisement

৩) ডায়াবিটিস বা রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখার জন্য চিয়া বীজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই বীজে ফাইবারের পরিমাণ বেশি, গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই ডায়াবিটিস রোগীদের জন্য চিয়া বীজ ভাল। বিভিন্ন গবেষণায় তেমন প্রমাণও মিলেছে। তা সত্ত্বেও চিয়া কখন বিপজ্জনক হয়ে ওঠে জানেন? চিকিৎসকের দেওয়া ইনসুলিন হরমোনের ওষুধ এবং চিয়া বীজ একসঙ্গে খেলে শর্করার মাত্রা একেবারে কমে গিয়ে বিপদ ঘনিয়ে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement