Mouth Freshener Recipe

ভাল মুখশুদ্ধি কিনতে বেনারস ছুটতে হবে না! খুব সহজেই তা বানিয়ে ফেলা যায়, রইল পদ্ধতি

বেনারস ঘুরতে গেলেই সেখানকার অলিগলি ঘুরে পছন্দসই মশলা বা মুখশুদ্ধি কেনেন। ফেরার সময়ে বাক্সবন্দি করে নানা রকম পানমশলা, মুখশুদ্ধি নিয়েও আসেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১০:১১
Share:

মুখের দুর্গন্ধ দূর করার পাশাপাশি খাবার হজম করতেও সাহায্য করে এই মুখশুদ্ধি। ছবি: সংগৃহীত।

খাওয়ার পর অল্প হলেও একটু মুখশুদ্ধি খাওয়ার অভ্যাস আছে। মুখের দুর্গন্ধ দূর করার পাশাপাশি খাবার হজম করতেও সাহায্য করে এই মুখশুদ্ধি। তাই বেনারস ঘুরতে গেলেই সেখানকার অলিগলি ঘুরে পছন্দসই মশলা বা মুখশুদ্ধি কেনেন। ফেরার সময়ে বাক্সবন্দি করে নানা রকম পানমশলা, মুখশুদ্ধি নিয়েও আসেন। কিন্তু প্রতি বারই বন্ধুবান্ধব, আত্মীয় সকলকে বিলি করতে গিয়ে তা শেষ হয়ে যায়। এখন সেই একই রকম জিনিস কিনতে আবার বেনারস ছোটা তো সম্ভব নয়। তা হলে কী করবেন? হাতের কাছে কয়েকটি জিনিস থাকলে বাড়িতেই তেমন মুখসুদ্ধি তৈরি করে ফেলা যায়। রইল পদ্ধতি।

Advertisement

উপকরণ:

২ কাপ মৌরি

Advertisement

১ কাপ সাদা তিল

২ কাপ ধনের বীজ

আধ কাপ কুম়ড়োর বীজ

আধ কাপ সূর্যমুখী ফুলের বীজ

এক কাপ ডিলের বীজ

১ চা চামচ সৈন্ধব নুন

২ চা চামচ লেবুর রস

আধ কাপ মিষ্টি মৌরি

পদ্ধতি:

১) প্রথমে ছোট একটি পাত্রে লেবুর রস, অল্প নুন এবং জল মিশিয়ে নিন। তার মধ্যে মৌরি ভিজিয়ে রাখুন।

২) এ বার লেবুর রস এবং নুন জড়ানো মৌরিগুলো কিচেন টাওয়েলের উপর কয়েক ঘণ্টা ছড়িয়ে রাখুন। যাতে মৌরি পুরোপুরি শুকিয়ে যেতে পারে।

৩) ওই একই মিশ্রণে এ বার ডিলের বীজ ভিজিয়ে রাখুন। মৌরির মতো এই বীজগুলিকেও পেপার টাওয়েলের উপর ছড়িয়ে দিন।

৪) শুকনো খোলায় ধনে, মৌরি, তিল, ডিল, কুম়ড়ো এবং সূর্যমুখী ফুলের বীজ এক এক করে ভেজে নিন। এমন ভাবে ভাজবেন যাতে বীজগুলি পুড়ে না যায়। অথচ মুচমুচে হয়।

৫) এ বার মিক্সিং করার বড় একটি পাত্রে শুকনো খোলায় ভেজে নেওয়া সব রকম বীজ মিশিয়ে নিন।

৬) তার পর মিষ্টি মৌরি, নুন এবং লেবুর রসে ভেজানো মশলাগুলিও মিশিয়ে দিন। ভাল করে মেশানো হলে তবেই মুখশুদ্ধি খেতে ভাল লাগবে।

৭) চাইলে এই মশলার মধ্যে রঙিন মিষ্টি মৌরি, মিষ্টি সুপারির কুচি কিংবা রুপোলি তবক জড়ানো এলাচের দানাও মিশিয়ে নেওয়া যায়। মুখশুদ্ধিতে এগুলি যোগ করলে স্বাদ বৃদ্ধি পাবে এবং দেখতেও ভাল লাগবে।

৮) এ বার বায়ুরোধী কাচের পাত্রে মশলা ঢেলে রাখলেই কাজ শেষ। এই মশলা দীর্ঘ দিন সংরক্ষণ করাই যায়। তবে, নুন বা লেবুর রসে ভেজানো মশলা যদি ঠিক ভাবে না শুকোয় তা হলে কিন্তু মশলা নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement