Health Tips

পালংশাকের সঙ্গে রকমারি বাদাম খেলে, ক্ষতি না লাভ? আর কী খাওয়া যায় ভিটামিন সমৃদ্ধ শাকের সঙ্গে?

ভিটামিন ও খনিজের পরিপূর্ণ থাকে পালং শাক। এর সঙ্গে আর কোন খাবার খেলে বাড়তি পুষ্টিগুণ পাবে শরীর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৪:২৬
Share:

পালং শাকের সঙ্গে আর কী মিশিয়ে খেলে পুষ্টি মিলবে বেশি? ছবি: ফ্রি পিক।

ঘণ্ট থেকে তরকারি, পালং পনির থেকে চিকেন, পালং শাকের রকমারি পদ বেশ জনপ্রিয়। শীতের টাটকা পালংয়ে বাড়তি স্বাদ হলেও, এখন বছরভরই মেলে শাকটি। পালং শাকে ভরপুর মাত্রায় থাকে ভিটামিন এ, ডি, ই এবং কে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই শাক আয়রনে পরিপূর্ণ। রক্তাল্পতার বিরুদ্ধে লড়াই করতে এই শাক বেশ উপকারী। কম ক্যালোরি এবং উচ্চ ফাইবারযুক্ত এই শাক হজমে সাহায্য করে এবং ওজন নিয়ন্ত্রণেও কার্যকর।

Advertisement

কিন্তু জানেন কি, এই উপকারী শাকটির সঙ্গে আর কী যোগ করলে, এর পুষ্টিগুণ ভাল ভাবে শোষণ করতে পারবে শরীর?

বাদাম ও বীজ

Advertisement

বিভিন্ন ধরনের বাদাম যেমন কাঠবাদাম, আখরোট, পেস্তায় থাকে স্বাস্থ্যকর ফ্যাট। এই তালিকায় রয়েছে তিসি, চিয়া বীজও। পালং শাকে থাকা এ, ডি, ই, কে ভিটামিনগুলি ফ্যাটে দ্রবীভূত হয়। ফলে এই ধরনের বাদাম খেলে যে স্বাস্থ্যকর ফ্যাট শরীরে যায়, তা এই ভিটামিনের পুষ্টি শোষণে সাহায্য করে।

কী ভাবে খাবেন?

স্যালাডে পালং শাক হালকা ভাপিয়ে যোগ করতে পারেন। তাতে বাদাম ও বীজ রাখলে পুষ্টিগুণ বৃদ্ধি পাবে। এ ছাড়া পালংয়ের স্মুদির সঙ্গে বিভিন্ন ধরনের বাদাম মিশিয়ে খেতে পারেন।

অলিভ অয়েল

মূলত পশ্চিম গোলার্ধের রান্নায় অলিভ অয়েলের ব্যবহার হয়। এই তেল অত্যন্ত উপকারী। অলিভ অয়েলে রয়েছে মনো স্যাচুরেটেড ফ্যাট ও অ্যান্টিঅক্সিড্যান্ট। এই তেলও ফ্যাটে দ্রবণীয় ভিটামিনের পুষ্টিগুণ শোষণ সহায়ক হয়। পাশাপাশি, রান্নায় অন্য মাত্রা যোগ করে।

কী ভাবে খাবেন?

পালং শাকের স্যালাড তৈরি করে, স্বাদ বৃদ্ধিতে ব্যবহৃত ড্রেসিংটি অলিভ অয়েল দিয়ে বানিয়ে নিতে পারেন। অলিভ অয়েলের সঙ্গে রসুন কুচি ও অরিগ্যানো দিয়ে ড্রেসিং বানিয়ে নিতে পারেন।

রসুন

রসুনে রয়েছে প্রদাহনাশক উপাদান। এতে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট। পালং শাকের একটা নিজস্ব গন্ধ রয়েছে, যা কোনও কোনও পদে বিশেষ ভাল লাগে না। অনেকে শাকের কাঁচা গন্ধ পছন্দও করেন না। সেই গন্ধ ঢাকতে ও স্বাদ বৃদ্ধিতে রসুন ব্যবহার করা যায়। রসুনে থাকা ভিটামিন ও খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে।

কী ভাবে খাবেন?

তেলে রসুন কুচি দিয়ে তার সঙ্গে কুচোনো পালং শাক ভাল করে নাড়িয়ে চাড়িয়ে নিতে পারেন। এতে শুকনো লঙ্কা, নুন দিলে স্বাদ বৃদ্ধি পাবে। শাকের গন্ধ দূর হয়ে যাবে রসুনের গন্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement