ভেটকি, ইলিশ ছাড়াও স্বাদ বদলে কাতলা মাছ দিয়ে বানাতে পারেন পাতুরি, রইল রন্ধন প্রণালী

মৎস্যপ্রেমী যে কোনও মধ্যবিত্তের হেঁশেলে রুই-কাতলা প্রায়ই হয়। ঝালে, ঝোলেই সেই সব মাছের পদ বেশি রান্না হয়। তবে স্বাদ বদলে কাতলা দিয়েই বানিয়ে ফেলতে পারেন পাতুরি।

Advertisement
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৬:৪৭
Share:

পাতুরি বললেই মাথায় আসে ভেটকির নাম। কলাপাতা খুললেই ঘন সর্ষে মাথা কাঁটাহীন নরম তুলতুলে এক টুকরো মাছ। মুখে দিলেই মিলিয়ে যায়। পাতুরির তালিকায় আরও এক মাছ বেশ জনপ্রিয়, ইলিশ। তবে এ মাছের কাঁটা বেছে খেতে হয়। কিন্তু ভেটকি থেকে ইলিশ, দুই-ই কিছুটা দামি। বছরভর হাতের নাগালে সুস্বাদু ইলিশ পাওয়াও যায় না। ভেটকির ফিলে কাটিয়ে আনাও খানিক ঝক্কির। বরংসহজলভ্য কাতলা দিয়েই বানিয়ে ফেলতে পারেন পাতুরি।

Advertisement

উপকরণ

৪ টুকরো কাতলা মাছের পেটি

Advertisement

২ টেবিল চামচ কালো সর্ষে

১ টেবিল চামচ সাদা সর্ষে

২ টেবিল চামচ পোস্ত

১ টেবিল চামচ আদা-রসুন বাটা

৪ টেবিল চামচ সর্ষের তেল

১ টেবিল চামচ জল ঝরানো টক দই

১ চা-চামচ হলুদ গুঁড়ো

৬টি কাঁচালঙ্কা

স্বাদমতো হলুদ, নুন

কলা পাতা

প্রণালী

প্রথমেই দু’রকমের সর্ষে, পোস্ত, দু'টি কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিতে হবে। সর্ষে-পোস্ত বাটার মিশ্রণের সঙ্গে হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ সরষের তেল, জল ঝরানো টক দই, আদা-রসুন বাটা, স্বাদমতো নুন দিয়ে ফেটিয়ে নিন। ধুয়ে রাখা মাছের পেটি মিশ্রণে ভাল করে মাখিয়ে নিন।

কলাপাতা টুকরো করে কেটে ধুয়ে নুন জলে ভাপিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। কলাপাতা ভাপিয়ে নিলে মোড়ার সময় ফেটে যাবে না। পাতায় সরষের তেল মাখিয়ে একটি করে মাছ দিয়ে, উপর থেকে কাঁচালঙ্কা দিয়ে মুড়ে নিন। এ ভাবে সমস্ত মাছ এক এক করে কলপাতায় মুড়ে সুতো দিয়ে বেঁধে কড়াইতে তেল দিয়ে উল্টে-পাল্টে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে কাতলা মাছের পাতুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement