Vegan Diet

মাছ, মাংস খান না রকুলপ্রীত, ভিগান খাদ্যতালিকায় কোন কোন খাবারে প্রোটিনের চাহিদাপূরণ হয় অভিনেত্রীর?

অভিনেত্রী রকুলপ্রীত সিংহ ভিগান। জানালেন, কোন কোন খাবার থেকে তাঁর শরীর প্রোটিন পায়। ভিগানদের প্রোটিনের চাহিদাপূরণ করতে কী পরামর্শ দিলেন অভিনেত্রী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৯
Share:

রকুল ভিগান ডায়েট মেনে চলেন। প্রোটিনের চাহিদা পূরণে কী কী খান অভিনেত্রী ? ছবি: সংগৃহীত।

মাছ, মাংস, ডিম অনেকেই খান না। তাঁরা নিরামিষাশীদের তালিকায় পড়েন। আমিষভোজী, নিরামিষাশী ছাড়াও আরও একদল মানুষজন রয়েছেন, তাঁরা মাছ, মাংস, ডিম তো বটেই, দুধ-পনিরও খান না। অর্থাৎ প্রাণিজ সম্পদ থেকে প্রাপ্ত সমস্ত খাবারই তাঁরা বর্জন করেন। এঁদেরই বলা হয় 'ভিগান'।

Advertisement

স্বাস্থ্য এবং পরিবেশ— উভয়ের জন্যই এই খাদ্যাভ্যাস ভাল, এমন দাবি বিভিন্ন মহলের। বিরাট কোহলি থেকে সোনম কপূর, রিচা চড্ডা থেকে অক্ষয় কুমার, অনেকেই ইদানীং ভিগান ডায়েট মেনে চলেন। এই তালিকায় রয়েছেন বলিউডের অন্যতম ‘ফিট’ অভিনেত্রী রকুল প্রীত সিংহ। কিন্তু, শরীরের জন্য প্রোটিন আবশ্যক। সে ক্ষেত্রে প্রাণিজ প্রোটিন ও দুগ্ধজাত খাবার বাদ দিলে সেই চাহিদাপূরণ কী ভাবে হবে?

সম্প্রতি রকুল একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ভিগান খাদ্যতালিকা থেকে তাঁর পছন্দের চারটি খাবার। এডামেম, ব্রকোলি, মেথি, অ্যাসপারাগাস। এগুলি তাঁর শরীরের প্রোটিনের চাহিদাপূরণ করে। ভিগানদের জন্য রকুলের পরামর্শ, এই তালিকায় কিনোয়াও যুক্ত করার। কারণ, এতেও থাকে প্রচুর প্রোটিন।

Advertisement

বেশ কিছু গবেষণায় জানা গিয়েছে যে, ভিগান খাবার পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট এবং ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ। এ ছাড়াও ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগগুলি বেশি পরিমাণে থাকে এই ডায়েটে। তবে প্রোটিনের চাহিদাপূরণে ভিগান ডায়েট যাঁরা করেন, তাঁদের প্রোটিন শেক খাওয়ার পরামর্শ দিচ্ছেন অভিনেত্রী। রকুলের কথায়, ‘‘কারও অন্ত্রের স্বাস্থ্য (উপকারী ব্যাক্টিরিয়ার কারণে অন্ত্র ভাল থাকে) ভাল হলে, প্রোটিন শেক খুব উপকারী হয়ে উঠতে পারে। তবে বাজারচলতি যে কোনও প্রোটিন শেক নয়, ভিগান ও ভাল মানের শেক এর জন্য বেছে নিতে হবে।’’

শরীরের গঠনে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেটের সঠিক পরিমাপ থাকা প্রয়োজন। সেই সঙ্গে দরকার ভিটামিন ও খনিজ। প্রোটিনের গুরুত্বপূর্ণ উৎস মাছ, মাংস, ডিম। যাঁরা তা খান না, তাঁদের কিছুটা প্রোটিন মেলে দুধ বা দুধ জাতীয় খাবার থেকে। কিন্তু সে সব বাদ গেলে, প্রোটিনের চাহিদা কী ভাবে পূরণ হবে তা মাথায় রাখা দরকার। এই তালিকায় আরও একটি গুরুত্বপূর্ণ খাবার হল মুসুর ডাল। এতে প্রোটিন, ফাইবার, ফোলেট, ম্যাঙ্গানিজ়, আয়রন, সবই থাকে। মুসুর ডাল ছাড়াও যে কোনও ডালেই প্রচুর প্রোটিন পাওয়া যায়। পনিরের বদলে টোফুও খেতে পারেন ভিগানরা। এটি সোয়াবিন থেকে প্রাপ্ত দুধ থেকে তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement