Tea For Digetion

হজম নিয়ে সমস্যা, চা-পাতা ছাড়া বিশেষ ‘চা’-য়ে চুমুক দিয়ে দেখুন উপকার মেলে কি না!

মাঝেমধ্যেই পেটফাঁপা, গ্যাসের সমস্যা ভোগাচ্ছে? খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ আনার পাশাপাশি ঘরোয়া উপাদানে তৈরি বিশেষ 'চা'-য়ে চুমুক দিয়ে দেখতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৩
Share:

বদহজম, গ্যাসের সমস্যায় চুমুক দিতে পারেন বিশেষ ‘চা’-এ। ছবি: ফ্রিপিক

ঘরে-বাইরে কাজের চাপ, উদ্বেগ, জীবনযাত্রার বদলের জের পড়ছে অনেকেরই শরীর-স্বাস্থ্যে। তার উপর শরীরচর্চার অভাব, সুষম খাবারের অভাবে সমস্যা আরও বাড়ছে। শরীর নিয়ে হাজারো সমস্যার মধ্যে একটি হল হজমের গন্ডগোল। অনেক সময় তেলমশলাদার খাবার না খেলেও, পেট ফাঁপা, বদহজমের মতো সমস্যা দেখা দেয়।

Advertisement

দৈনন্দিন জীবনযাত্রায় নিয়ন্ত্রণ অবশ্যই সুস্থ থাকার চাবিকাঠি হতে পারে। তবে হজমের সমস্যা হলে প্রাথমিক ভাবে কয়েকটি ঘরোয়া 'চা'-য়ে চুমুক দিয়ে দেখতে পারেন, কাজ হয় কি না!

লবঙ্গ ‘চা’

Advertisement

হজমের গোলমাল রোধ করা থেকে হজমশক্তি বৃদ্ধি করা, লবঙ্গের গুণ অনেক। লবঙ্গে থাকা উপাদান হজমে সহায়ক উৎসেচক নিঃসরণে সহায়তা করে। এতে থাকা ইউজেনল পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। যা হজমশক্তি বৃদ্ধিতে কার্যকর। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে লবঙ্গ। এই 'চা' বানানোর জন্য, জলে কয়েকটি লবঙ্গ ফুটিয়ে নিলেই হবে। চাইলে এর সঙ্গে আদা যোগ করা যেতে পারে।

পুদিনা ‘চা’

বদহজমের সমস্যায় পুদিনা পাতার চা বিশেষ কার্যকর। নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতেও খেতে পারেন পুদিনা চা। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে শারীরিক ও মানসিক ক্লান্তি। সাম্প্রতিক গবেষণা বলছে, একটানা কাজ করার জন্য মনঃসংযোগ বাড়াতেও সহায়তা করে এই চা। গরম জলে টাটকা পুদিনা ফুটিয়ে কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। এর সঙ্গে পুদিনার পাতার গুঁড়োও যোগ করতে পারেন।

জিরে ‘চা’

হজমে সহায়ক হিসেবে জিরের পরিচিতি রয়েছে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। পেটফাঁপা, গ্যাস, বদহজম দূর করতে জিরে বিশেষ উপকারী। এ ছাড়া উদ্বেগ কমাতে ও ভাল ঘুমের জন্যও এটি সহায়ক। জলের সঙ্গে জিরে ফুটিয়ে, তা ছেঁকে খেলে পেটের সমস্যায় উপকার মেলে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। পেটের সমস্যায় এই পানীয়ে চুমুক দিলে যদি কাজ না হয়, তা হলে চিকিৎসকের পরামর্শ মেনে চলা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement