Hina Khan

আঁটসাঁট অন্তর্বাস পরলে কি স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে? হিনা খানের অসুখের খবর তুলছে অনেক প্রশ্ন

স্তন ক্যানসার নিয়ে অনেকেরই কিছু ভুল ধারণা থাকে। স্তন ক্যানসারের বিষয় সচেতনতা বৃদ্ধি করতে হলে ওই সব ধারণা থেকে সবার আগে বেরিয়ে আসতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৫:৫৪
Share:

স্তন ক্যানসারে আক্রান্ত অভিনেত্রী হিনা খান। ছবি: সংগৃহীত।

স্তন ক্যানসারে আক্রান্ত অভিনেত্রী হিনা খান। শুক্রবার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে অনুরাগীদের এই খবর দিয়েছেন অভিনেত্রী নিজেই। তিনি জানিয়েছেন, তাঁর ক্যানসার এখন তৃতীয় পর্যায়ে রয়েছে। চিকিৎসা শুরু হয়েছে। পাশাপাশি চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন বলেও অনুরাগীদের আশ্বস্ত করেছেন হিনা।

Advertisement

স্তন ক্যানসারের কারণ হিসাবে প্রচলিত রয়েছে বেশ কিছু ভুল ধারণা। কখনও অন্তর্বাসকে দায়ী করা হয়েছে স্তন ক্যানসারের কারণ হিসবে, কখনও বা মাইক্রোওয়েভ ওভেনকে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, এর মধ্যে কোনওটাই স্তন ক্যানসারের কারণ হিসেবে প্রমাণিত হয়নি। সাধারণত পরিবারের কেউ স্তন ক্যানসারে আক্রান্ত হলে কিংবা পরিবারে ক্যানসারের ইতিহাস থাকলে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। এর পাশাপাশি ওবেসিটিও কিন্তু স্তন ক্যানসারের অন্যতম বড় কারণ হতে পারে। বাইরের খাবার, ভাজাভুজি জাতীয় খাবার এমনকি প্রক্রিয়াজাত খাবার খেয়ে যাঁরা ওজন বাড়িয়ে ফেলেন, তাঁদের কিন্তু স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। তবে স্তন ক্যানসার নিয়ে অনেকেরই কিছু ভুল ধারণা থাকে।

পরিবারে কেউ স্তন ক্যানসারে আক্রান্ত নন, তাই আমারও ঝুঁকি কম

Advertisement

পরিবারে ক্যানসারের ইতিহাস না থাকলে আপনার স্তন ক্যানসারের ঝুঁকি নেই, এমন ধারণা ভুল। স্তন ক্যানসার একমাত্র জিনগত কারণে হয় না। স্তন ক্যানসারের রোগীদের মধ্যে কেবল ৫ থেকে ১০ শতাংশই জিনগত কারণে আক্রান্ত হন। তাই পরিবারে কেউ ক্যানসারে আক্রান্ত না থাকলে আপনি যে নিরাপদে আছেন, এমন ধারণা না রাখাই ভাল।

আঁটসাঁট অন্তর্বাস পরলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে

অন্তর্বাস সব সময় সঠিক মাপের পরা উচিত। খুব আঁটসাঁট অন্তর্বাস পরলে স্তনে ব্যথা, পিঠে ব্যথার মতো সমস্যা হতে পারে। তবে চিকিৎসকদের দাবি, কোনও রকমের পোশাকই ক্যানস্যারের মতো ব্যাধিতে আমাদের জর্জরিত করতে পারে না। অতিরিক্ত চাপা ব্রা ক্যানসারের সম্ভাবনা বাড়ায় না, কিন্তু ক্ষতি করে স্বাস্থ্যের।

বছরে এক বার ম্যামোগ্রাম করালেই স্তন ক্যানসারে আক্রান্ত কি না তা নিশ্চিত করা যায়

শুধুমাত্র ম্যামোগ্রাম রিপোর্টকেই চরম সত্য বলে মেনে নেবেন না। অনেক সময় ম্যামোগ্রাম পরীক্ষাতেও স্তন ক্যানসার আদৌ শরীরে বাসা বেঁধেছে কি না, তা ধরা পড়ে না। তবে ৮০ শতাংশ ক্ষেত্রেই ফলাফল সঠিক আসে। তাই স্তনে অস্বাভাবিক কোনও পরিবর্তন দেখলেই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় সমস্ত পরীক্ষা করানো জরুরি।

২০ বছরের তরুণীও স্তন ক্যানসারে আক্রান্ত হতে পারেন। ছবি: সংগৃহীত।

অল্পবয়সিদের স্তন ক্যানসারের ঝুঁকি কম

বয়স যত বাড়ে, ততই স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। এমনটাই মত ক্যানসার চিকিৎসকদের। তবে অল্পবয়সিদের যে এই রোগ হয় না এমনটা কিন্তু নয়। ২০ বছরের তরুণীও এই রোগে আক্রান্ত হতে পারেন। তাই বয়স অল্প হোক কিংবা বেশি, সব সময়ই স্তন নিয়ে সতর্ক থাকতে হবে।

স্তন ক্যানসার মহিলাদের রোগ

বয়স যত বাড়ে, ততই স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। এমনটাই মত ক্যানসার চিকিৎসক গৌতম মুখোপাধ্যায়ের। তবে অল্পবয়সিদের যে এই রোগ হয় না এমনটা কিন্তু নয়। পুরুষদের স্তনবৃন্তের ঠিক নীচে অল্প পরিমাণ অকার্যকরী কিছু স্তন কোষ থাকে। এই কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলেই, স্তন ক্যানসারে আক্রান্ত হন পুরুষেরা। পৃথিবীতে স্তন ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে ১ শতাংশ থাকেন পুরুষরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement