Puffed Rice Benefits

শুধু ওজন নিয়ন্ত্রণে রাখে না, রোজ মুড়ি খেলে আর কী কী সুফল পেতে পারেন?

গ্যাস, অম্বল কিংবা মাইগ্রেনের সমস্যায় মুড়ি খেলে দারুণ উপকার পাওয়া যায়। মুড়ি খাওয়ার আর কী কী সুফল রয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৪:৫৫
Share:

মুড়ি খাওয়ার সুফল। ছবি: সংগৃহীত।

হালকা খিদে মেটানো থেকে মাথা যন্ত্রণায় স্বস্তি পাওয়া— বাঙালির জীবনে মুড়ির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অফিস থেকে ফিরে সন্ধ্যার টিফিনে মুড়ির সঙ্গে চপ কিংবা শিঙাড়া অনেকেরই পছন্দের টিফিন। আবার গ্যাস, অম্বল কিংবা মাইগ্রেনের সমস্যায় মুড়ি খেলে দারুণ উপকার পাওয়া যায়। মুড়ি খাওয়ার আর কী কী সুফল রয়েছে?

Advertisement

বিপাকহার ভাল হয়

মুড়িতে যে ধরনের কার্বোহাইড্রেট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিপাকহারের সঙ্গে জড়িত নানা রকম রোগ নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমাতেও সাহায্য করে মুড়ি।

Advertisement

পুষ্টিগুণ শোষণে সাহায্য করে

প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন এবং খনিজের গুণে ভরপুর মুড়ি। যথেষ্ট পরিমাণে ভিটামিন বি, ম্যাগনেশিয়াম এবং জ়িঙ্ক রয়েছে মুড়িতে। শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে এই খনিজগুলি। পাশাপাশি, বিপাকহারের মানও ভাল রাখতে সাহায্য করে।

ফাইবারের পরিমাণ বেশি

মুড়িতে ফাইবারের পরিমাণ বেশি। তাই হজমের সমস্যা থাকলে চোখ বন্ধ করে মুড়ি খেতে পারেন। পাশাপাশি, অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে এই খাবার। কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে এই ফাইবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement