Shahid-Mira

২১ বছর বয়সে প্রথম সন্তান জন্মের আগেই গর্ভপাত! ঠিক কী অবস্থা হয়েছিল শাহিদ-পত্নী মীরার?

২১ বছরে মা হয়েছেন। যদিও তিনি ভেবেছিলেন কম বয়সে সন্তানধারণ করেছেন বলে হয়তো সুবিধেই হবে। কিন্তু হল ঠিক উল্টোটা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৯:২৬
Share:

শাহিদ-মীরা। ছবি: সংগৃহীত।

২০১৬-এর ২৬ অগস্ট জন্ম হয় শাহিদ কপূর মীরা কপূরের প্রথম সন্তান মিশার। খুব কম বয়সেই বিয়ে করেছিলেন মীরা। মাত্র ২১ বছরে বয়সে মা হয়েছেন। প্রথমে তিনি ভেবেছিলেন কম বয়সে সন্তানধারণ করেছেন বলে হয়তো খানিকটা সুবিধেই পাবেন। খুব বেশি শারীরিক সমস্যা পোহাতে হবে না। কিন্তু হয়েছিল একেবারে উল্টোটাই। আর একটু হলেই পৃথিবীর আলো দেখতেই পেত না শাহিদ-মীরার প্রথম সন্তান। সম্প্রতি নিজের মাতৃত্বকালীন অবস্থার গোপন কথাটাই প্রকাশ্যে আনলেন শাহিদ-পত্নী।

Advertisement

২০১৫ সালে শাহিদের সঙ্গে গাঁটছড়া বাঁধেন মীরা। তখন তিনি সবে বছর ২০-র তরুণী। শাহিদের বয়স তখন ৩৪। দিল্লিবাসী মীরা রাজপুতের সঙ্গে সম্বন্ধ করে বিয়ে হয় বলিউড অভিনেতার। তত দিনে নিজেকে বলিউডের অন্যতম সফল অভিনেতা হিসাবে প্রতিষ্ঠিত করে ফেলেছেন শাহিদ। বিয়ের বছর ঘুরতে না ঘুরতে অন্তঃসত্ত্বা হন মীরা। তার পর নাকি নানাবিধ সমস্যার মুখে পড়তে হয়েছে মীরাকে। প্রায় গর্ভপাত হয়েই যাচ্ছিল তাঁর। কোনও মতে সামাল দেওয়া গিয়েছে সুচিকিৎসার ফলে। তড়িঘড়ি মীরাকে হাসপাতালে ভর্তি করানো হয়। প্রায় দু’মাস বিছানা ছেড়ে উঠতে পর্যন্ত পারেননি শাহিদ-পত্নী। মীরা জানান, কিছু সমস্যা দেখা দেয়, তার ফলে গর্ভপাতের আশঙ্কা তৈরি হয়। মীরার কথায়, “দু’মাস হাসপাতালের বিছানা ছেড়ে উঠতে পারিনি। শুধু শরীর নয়, ধীরে ধীরে আমার মানসিক স্বাস্থ্যের উপরও এটা প্রভাব ফেলতে শুরু করেছিল। শাহিদ বুঝতে পেরে আমাকে বাড়ি ফিরিয়ে আনেন। বাড়িতেই একটা ছোটখাটো হাসপাতালের বন্দোবস্ত করে ফেলা হয়। কিন্তু বেশি দিন নয়, আবার হাসপাতালে ভর্তি হতে হয়।’’

গর্ভাবস্থার এই সফর কঠিন হলেও শাহিদ-মীরার প্রথমা সন্তান মিশা একেবারে সুস্থ ভাবে জন্ম নেয়। এখন তার বয়স ৭ বছর। মিশার জন্মের বছর দুয়েক বাদে ছেলে জ়েইনের জন্ম হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement