Debina Bonnerjee

৭ মাসের ব্যবধানে দুই সন্তানের জন্ম দেন দেবিনা! মাঝে জরায়ুতে কী এমন হল অভিনেত্রীর?

বেশ কয়েক দিন ধরেই কষ্ট পাচ্ছেন। যন্ত্রণা নাকি সহ্য করতে পারছেন না। কী হল দেবিনার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৬:৩৪
Share:

দুই মেয়ের সঙ্গে টেলি অভিনেত্রী দেবিনা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

ছোট পর্দার জনপ্রিয় মুখ দেবিনা বন্দ্যোপাধ্যায়। যদিও এই মুহূর্তে কাজ কমিয়ে দিয়েছেন তিনি । দুই মেয়ে লিয়ানা ও দিবিশাকে নিয়েই আবর্তিত এখন তাঁর জীবন। মাত্র ৭ মাসের ব্যবধানে দু’বার মা হয়েছেন দেবিনা। ২০২২ সালের ৩ এপ্রিল জন্ম হয় বড় মেয়ে লিয়ানার। সেই বছর ১১ নভেম্বর জন্ম হয় ছোট মেয়ে দিবিশার। এ বার তিনি জরায়ুর সমস্যায় ভুগছেন। সমাজমাধ্যমে জানিয়েছেন অভিনেত্রী।

Advertisement

সমস্যাটির নাম এন্ডোমেট্রিয়োসিস। বড় মেয়ে লিয়ানার জন্মের পর তাঁর শরীরে এই সমস্যাটি প্রথম দেখা গিয়েছিল। সেটিই আবার ফিরে এসেছে। তার কারণে বেশ কয়েক দিন ধরে যন্ত্রণা সহ্য করতে হচ্ছে তাঁকে। অভিনেত্রী নিজের সমাজমাধ্যমে লেখেন, ‘‘কিছু করতে ভাল লাগছে না। শরীর ভাল নেই, এটি এমন একটা রোগ, যা সহজে পিছু ছাড়ে না।’’ দেবিনা জানিয়েছেন, অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে তাঁর। তার পরেও যদি তিনি দেখেন, অবস্থার উন্নতি হচ্ছে না, কোনও ওষুধ খাবেন না।

জরায়ুর ভিতরের একটি স্তর হল এন্ডোমেট্রিয়াম। প্রতি মাসে জরায়ুর এই এন্ডোমেট্রিয়াম অংশের স্তর খসেই ঋতুস্রাব হয়। সেই রক্ত সন্তান প্রসবের পথ দিয়ে জরায়ু থেকে বেরিয়ে শরীরের বাইরে চলে আসে, কিন্তু এন্ডোমেট্রিয়াম জরায়ুর বাইরে, তলপেটের যে কোনও জায়গায় বা শরীরের অন্য কোথাও চলে এলে, তাকে বলে এন্ডোমেট্রিয়োসিস।

Advertisement

শরীরের অন্য কোথাও এন্ডোমেট্রিয়াম চলে গেলে সেখানে ওই স্তর খসে যে রক্তপাত হয়, তা বেরোতে না পেরে সেই স্থানেই জমাট বাঁধতে শুরু করে। দেবিনা নিজেই জানিয়েছেন, কিশোরী অবস্থায় কখনওই ঋতুস্রাবের সময় যন্ত্রণার মুখে পড়তে হয়নি তাঁকে। তবে লিয়ানার জন্মের বেশ কয়েক বছর আগে এই রোগটি ধরা পড়ে তাঁর। এখনও সেই যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন অভিনেত্রী। ফলে, অভিনয় জীবনেও তার প্রভাব পড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement