RG Kar Protest

‘বিক্ষোভ ২০২৬-এ ইভিএমে আছড়ে না পড়লে কী হল!’ সরকারপ্রদত্ত সম্মানের ছবি সরালেন অভিষেক

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানাতে পথে নেমেছেন তিনি। এ বার মুখ্যমন্ত্রীর হাত থেকে সরকারপ্রদত্ত সম্মান নেওয়ার ছবি মুছলেন পোশাকশিল্পী অভিষেক রায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:২০
Share:

সরকারি সম্মান পাওয়ার ছবি মুছলেন পোশাকশিল্পী অভিষেক রায়। গ্রাফিক্স: সনৎ সিংহ।

রাজ্য সরকারের উদ্দেশে এ বার সরাসরি ক্ষোভ উগরে দিলেন পোশাকশিল্পী অভিষেক রায়। শুক্রবার রাতে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে সরকারপ্রদত্ত সম্মান নেওয়ার ছবি মুছে দিয়েছেন। এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে তিনি বলেছেন, “রাজ্য সরকারের দেওয়া সম্মান বা পুরস্কারে আপত্তি নেই। আমার ক্ষোভ, আরজি কর-কাণ্ডে রাজ্য সরকারের ভূমিকায়।” তিনি ১৪ অগস্ট মধ্যরাতে পথে নেমেছিলেন। এ বার ছবি মুছে নারকীয় ঘটনার নিন্দা করছেন।

Advertisement

তাঁর কথায়, “ভীষণ মনখারাপ। গত তিন-চার দিন ধরে কাজ করতে পারছি না। জানি, আমার মতো অবস্থা আরও অনেকের। ভীষণ অস্থির লাগছে। ভিতরে ভিতরে রাগ হচ্ছে। বুঝতে পারছি না, আর কী কী করলে জোরালো প্রতিবাদ জানানো হবে।” পোশাক অভিষেকের ক্যানভাস। সেখানে জমে থাকা অনুভূতি নিজের মতো করে তিনি রং-তুলি দিয়ে ফুটিয়ে তোলেন। আগামীতে তাঁর ডিজ়াইনে এই ঘটনার ছায়া প্রতিবাদ হিসাবে ফুটে উঠবে? সেই পদক্ষেপ আপাতত সময়ের হাতে ছেড়ে দিয়েছেন পোশাকশিল্পী।

স্বাধীনতা দিবসের আগের রাতে ‘রাত দখল’-এর সময় আরজি কর হাসপাতালে ব্যাপক ভাঙচুর হয়। রাজনীতিমনস্ক কৌশিক সেন, রেশমি সেন আনন্দবাজার অনলাইনকে সেই রাতেই জানিয়েছিলেন, রাজ্য সরকারের এখন ‘বিনাশকালে বুদ্ধিনাশ’দশা। মুখ্যমন্ত্রীর এখনও শুভ বুদ্ধির উদয় না হলে ২০২৬-এ ইভিএমে তার প্রভাব পড়বে। সরকারপ্রদত্ত সম্মান পাওয়ার ছবি মুছে অভিষেকও কি তাতেই মান্যতা দিলেন?

Advertisement

উত্তরে পোশাকশিল্পীর সাফ জবাব, “এই প্রতিবাদ, বিক্ষোভ, এত মিছিল-সমাবেশ যদি ২০২৬-এ ইভিএমে আছড়ে না পড়ে তা হলে আর কী হল!” বদল না ঘটলে, ২০২৬ সালে সরকারপ্রদত্ত কোনও সম্মানের জন্য মনোনীত হলে গ্রহণ করবেন তিনি? এ বার অভিষেকের জবাবা, “অবশ্যই ভাবব। তত দিনে আশা করি অন্যায়ের উপযুক্ত শাস্তি হবে।” পুনরাবৃত্তি করলেন, সরকারপ্রদত্ত সম্মানে তাঁর আপত্তি নেই। তাঁর ক্ষোভ রাজ্য সরকারের ভূমিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement