রফিয়ত রশিদ মিথিলা।
কখনও তিনি নাটোরের বনলতা সেন। কখনও অরুণিমা সান্যাল। কখনও তিনিই যেন কবির কবিতা। কখনও কবির সৃষ্ট ‘চরিত্র’ হয়ে ওঠা। এ ভাবেই আবারও জীবনানন্দ দাশ। আবারও তাঁর সৃ্ষ্ট ‘নারী’কে কল্পনার জগৎ থেকে মাটির পৃথিবীতে নামিয়ে আনা।
আরও একবার সোশ্যাল মিডিয়া উত্তাল রফিয়ত রশিদ মিথিলার ছবিতে।
গত অগস্টে মিথিলা হয়ে উঠেছিলেন জীবনানন্দের বনলতা সেন। সাদা-কালো ব্যাকগ্রাউন্ডে স্নিগ্ধ আলোর মতো ফুটে উঠেছিলেন রঙিন শাড়িতে। তাঁর খোলা চুল হয়ে উঠেছিল তাঁর আবরণ। ‘পাখির নীড়ের মতো চোখ’ না তুলেই অদ্ভুত মায়া ছড়িয়েছিলেন ফ্রেম জুড়ে।
তাপ-ও ছড়িয়েছিলেন কি?
A post shared by Rafiath Rashid Mithila (@rafiath_rashid_mithila)
সেই সাহসী ছবিতে এক দিকে নেটাগরিকদের ঢালাও প্রশংসার বন্যা, ‘আপনাকে বনলতা সেনের চেয়েও সুন্দর লাগছে।’ অন্য দিকে উঠেছিল সমালোচনার ঝড়, ‘আওয়ামি লিগ সরকার আপনাকে বুঝি ব্লাউজ দেয়নি?’ মিথিলা সেদিন জানিয়েছিলেন, আবারও তিনি ফিরে আসবেন একই ভাবে। একই সাজে। জীবনানন্দের অন্য কোনও কবিতার ‘নারী’ হয়ে।
পৌষের শীতে তিনি ফিরলেন অরুণিমা সান্যাল হয়ে। একই ভাবে, একই সাজে। পার্থক্য একটাই। এ বারের সাজে কোনও রং নেই। সাদা-কালোর ফ্রেমে মিথিলা শুধুই তাঁর প্রিয় কবির কবিতার চিরন্তনী নারী।
আরও পড়ুন : ‘হাসছি কেন? কেউ জানে না!’ কেন বললেন সন্দীপ্তা?
আরও পড়ুন : প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে পাকিস্তান থেকে, জানালেন কমেডিয়ান