Apprenticeship Recruitment 2024

শিক্ষানবিশ হিসাবে স্নাতকদের কাজের সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

হিন্দুস্থান এরোনটিক্স লিমিটেডের তরফে ২৫৬ জনকে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে কাজ শেখার সুযোগ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:৩৪
Share:

হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড। ছবি: সংগৃহীত।

রাষ্ট্রায়ত্ত সংস্থায় কাজ শেখার সুযোগ। এই মর্মে হিন্দুস্থান এরোনটিক্স লিমিটেডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে কাজ শেখার সুযোগ দেওয়া হবে। মোট শূন্যপদ ২৫৬ জন।

Advertisement

ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখায় স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা কাজ শেখার সুযোগ পাবেন। তাঁদের এরোনটিক্যাল, কম্পিউটার, সিভিল, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, মেকানিক্যাল, প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এবং ফার্মাসি বিষয়ে স্নাতক হতে হবে। তবে উল্লিখিত বিষয়ে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীরাও আবেদনের সুযোগ পাবেন।

এ ছাড়াও কলা, বাণিজ্য শাখার বিভিন্ন বিষয়ে স্নাতক হয়েছেন বা পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক, রাশিবিজ্ঞানের মতো বিষয়ে ব্যাচেলর অফ সায়েন্স ডিগ্রি অর্জন করেছেন— এমন ব্যক্তিরাও কাজ শেখার সুযোগ পাবেন। শিক্ষানবিশ হিসাবে বিজ়নেস ম্যানেজমেন্ট, হোটেল ম্যানেজমেন্ট, নার্সিং অ্যাসিস্ট্যান্টের স্নাতকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

উল্লিখিত বিষয়ে ২০২০ থেকে ২০২৪-এর মধ্যে স্নাতক হয়েছেন, এমন প্রার্থীরাই শুধুমাত্র আবেদন করতে পারবেন। তাঁদের একটি নির্দিষ্ট পোর্টালে গিয়ে প্রথমে নাম নথিভুক্ত করতে হবে। এর পর তাঁরা অনলাইনে আবেদনের সুযোগ পাবেন। মাসিক ভাতা (স্টাইপেন্ড) হিসাবে আট হাজার টাকা থেকে ন’হাজার টাকা দেওয়া হবে।

আবেদন ৩১ অগস্ট পর্যন্ত গ্রহণ করা হবে। সেপ্টেম্বর মাসে বাছাই করা প্রার্থীদের নথি যাচাই করা হবে। সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে মেধাতালিকা প্রকাশিত হবে। প্রশিক্ষণ অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে। তবে আবেদন গ্রহণ ব্যতীত অন্য তারিখগুলি পরিবর্তিত হতে পারে। তাই সঠিক তথ্যের জন্য সংস্থার ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement