NCERT Recruitment 2024

১০০-র বেশি ব্যক্তিকে অধ্যাপনার সুযোগ, কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে কর্মখালি

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর বিভিন্ন দফতরের জন্য প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর প্রয়োজন। মোট শূন্যপদ ১২৩।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৬:১৪
Share:

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপনার সুযোগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এর বিভিন্ন দফতরের জন্য প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর প্রয়োজন। মোট ১২৩ জনকে উল্লিখিত পদে নিয়োগ করা হবে।

Advertisement

প্রফেসর পদের জন্য অ্যাসিস্ট্যান্ট প্রফেসর / অ্যাসোসিয়েট প্রফেসর কিংবা প্রফেসর হিসাবে অন্তত ১০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে এবং পিএইচডি সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। তবে তাঁদের রিসার্চ স্কোর ১২০ হতে হবে এবং অন্তত ১০টি প্রকাশিত রিসার্চ পাবলিকেশন থাকতে হবে। প্রফেসরদের ১ লক্ষ ৪৪ হাজার ২০০ টাকা মাসিক বেতন দেওয়া হবে।

অ্যাসোসিয়েট প্রফেসর হিসাবে পিএইচডি সম্পূর্ণ করেছেন এবং কলেজ / বিশ্ববিদ্যালয়ে আট বছরের শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। রিসার্চ স্কোর ৭৫ এবং সাতটি প্রকাশিত পাবলিকেশন থাকা বাঞ্ছনীয়। অ্যাসোসিয়েট প্রফেসরদের মাসিক বেতন হবে ১ লক্ষ ৩১ হাজার ৪০০ টাকা।

Advertisement

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসাবে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের বেছে নেওয়া হবে। এর জন্য তাঁদের ৫৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। এ ছাড়াও তাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্টে উত্তীর্ণ হতে হবে। লাইব্রেরি সায়েন্স, ইনফরমেশন সায়েন্স কিংবা ডকুমেন্টেশন সায়েন্স বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। অ্যাসিস্ট্যান্ট প্রফেসরদের ৫৭ হাজার ৭০০ টাকা মাসিক বেতন হিসাবে দেওয়া হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য মূল বিজ্ঞপ্তিতে থাকা লিঙ্কে প্রবেশ করে একটি ফর্ম পূরণ করতে হবে। ১৬ অগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। আবেদনমূল্য এক হাজার টাকা। আবেদনের আগে মূল বিজ্ঞপ্তিটি ভাল করে দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement