Prajwal Revanna

গ্রেফতারি নিশ্চিত জেনেও কেন বেঙ্গালুরু ফিরলেন প্রজ্বল? আইনজীবীর মাধ্যমে জানালেন কারণ

তিন দিন আগে এক ভিডিয়োবার্তায় প্রজ্বল জানিয়েছিলেন, অবিলম্বে দেশে ফিরছেন তিনি। শুক্রবার সকাল ১০টা নাগাদ তিনি সিটের সামনে হাজিরা দেবেন বলেও আশ্বাস দিয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৩:৩০
Share:

প্রজ্বল রেভান্না। —ফাইল চিত্র

মধ্যরাতে দেশে ফেরার পরেই গ্রেফতার হলেন পলাতক জেডিএস নেতা তথা বিদায়ী সাংসদ প্রজ্বল রেভান্না। শতাধিক মহিলাকে ধর্ষণ-যৌন নিগ্রহের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। হাজার তিনেক যৌন কেলেঙ্কারির ভিডিয়োও ছড়িয়ে পড়ে প্রজ্বলের লোকসভা কেন্দ্র হাসনে ভোটের ঠিক আগে। বৃহস্পতিবার মধ্যরাতে প্রায় ১টা নাগাদ বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরে নামে জার্মানির মিউনিখ থেকে আসা লুফৎহানসার উড়ান। ওই উড়ানেরই যাত্রী ছিলেন প্রজ্বল। কিন্তু গ্রেফতারি নিশ্চিত জেনেও কেন তিনি বেঙ্গালুরু ফিরলেন, তার কারণ ব্যাখ্যা করেছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার পৌত্র প্রজ্বল।

Advertisement

গ্রেফতারির পর নিজের আইনজীবীর মাধ্যমে একটি বার্তা পাঠিয়েছেন প্রজ্বল। সেখানে তিনি জানিয়েছেন, তদন্তে পূর্ণ সহযোগিতা করতে চান। শুক্রবার সকালে কর্নাটকের হাসন কেন্দ্রের জেডিএস প্রার্থীর আইনজীবী সংবাদমাধ্যমের সামনে বলেন, “প্রজ্বল আমাকে বলেছেন, তিনি বেঙ্গালুরুতে ফিরেছেন। কারণ, তিনি নিজের কথা রাখতে চান। তিনি আইনের মুখোমুখি হতে প্রস্তুত। তিনি এ-ও বলেছেন যে, বিশেষ তদন্তকারী দল (সিট)-এর সঙ্গে তিনি সম্পূর্ণ সহযোগিতা করতে চান।”

তিন দিন আগে এক ভিডিয়ো-বার্তায় প্রজ্বল জানিয়েছিলেন, অবিলম্বে দেশে ফিরছেন তিনি। শুক্রবার সকাল ১০টা নাগাদ তিনি সিটের সামনে হাজিরা দেবেন বলেও আশ্বাস দেন প্রজ্বল। তার পরে গত বুধবার জানা যায়, মিউনিখ থেকে বিমানে চড়েছেন প্রজ্বল। এসে পৌঁছবেন বৃহস্পতিবার মাঝরাতে। সাংসদ হওয়ার সুবাদে কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে প্রজ্বল জার্মানি গিয়েছিলেন। তাঁকে দেশে ফেরাতে বিদেশ মন্ত্রককে প্রজ্বলের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করার আর্জি জানায় কর্নাটক সরকার। যৌন হেনস্থা-ধর্ষণের একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসায় জেডিএস শীর্ষ নেতৃত্বের উপরে চাপ বাড়ান দলের নেতা-কর্মীদের একাংশও। এই পরিস্থিতিতে নাতিকে দেশে ফেরার জন্য বার্তা দিয়েছিলেন জেডিএস প্রধান দেবগৌড়াও।

Advertisement

অন্য দিকে, একটি অপহরণের মামলায় প্রজ্বলের মা ভবানী রেভান্নাকে তলব করেছে কর্নাটক পুলিশের সিট। আগামী শনিবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তদন্তকারীদের মুখোমুখি হতে বলা হয়েছে। কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হয়ে ইতিমধ্যেই এই মামলায় আগাম জামিনের আর্জি জানিয়েছেন ভবানী। আগেই এই মামলায় গ্রেফতার হয়েছিলেন ভবানীর স্বামী এইচিডি রেভান্না। শর্তসাপেক্ষে জামিন পেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement