পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের সুযোগ, কোন কোন বিষয়ে?

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য এমএফএসসি (মাস্টার অফ ফিশারিজ় সায়েন্স) এবং এমটেক (মাস্টার অফ টেকনোলজি) প্রোগ্রামে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮
Share:

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে রয়েছে স্নাতকোত্তরের সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।

Advertisement

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য এমএফএসসি (মাস্টার অফ ফিশারিজ় সায়েন্স) এবং এমটেক (মাস্টার অফ টেকনোলজি) প্রোগ্রামে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ফ্যাকাল্টি অফ ডেয়ারি টেকনোলজির অধীনে ডেয়ারি কেমিস্ট্রি, ডেয়ারি মাইক্রোবায়োলজি, ডেয়ারি টেকনোলজি, ডেয়ারি ইঞ্জিনিয়ারিং বিষয়গুলি রয়েছে। এই বিভাগে মোট আসন সংখ্যা ২০টি। ফ্যাকাল্টি অফ ফিশারি সায়েন্সেস-এর অধীনে অ্যাকোয়াকালচার, ফিশ প্রসেসিং টেকনোলজি, ফিশারি রিসোর্স ম্যানেজমেন্ট, অ্যাকোয়াটিক অ্যানিম্যাল হেলথ ম্যানেজমেন্ট, অ্যাকোয়াটিক এনভায়রমেন্ট ম্যানেজমেন্ট, ফিশারিজ় এক্সটেনশন, ফিশিং টেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ফিশারিজ় ইকোনমিক্স, ফিশ নিউট্রিশন অ্যান্ড ফিড টেকনোলজি বিষয়গুলি রয়েছে। এই বিভাগে মোট আসন সংখ্যা ৪৪টি।

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ ফিশারিজ় সায়েন্স/ ব্যাচেলর অফ টেকনোলজি উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

Advertisement

আবেদন করবেন কী ভাবে?

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইটে ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। তাতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, সংরক্ষিত বিভাগের প্রার্থীদের ২৫০টাকা এবং সাধারণ বিভাগের প্রার্থীদের ৫০০ টাকা আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ১০ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ১৮ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা হবে। ইন্টারভিউ হবে ১৯ ও ২০ সেপ্টেম্বর। মেধাতালিকা প্রকাশ হবে ২৫ সেপ্টেম্বর। এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement