HS Grading System 2024

উচ্চ মাধ্যমিকে পাঠ্যক্রমের পাশাপাশি এ বার নম্বর বিন্যাসেও পরিবর্তন

দ্বিতীয় সিমেস্টারে ইতিহাসের পাঠ্যক্রমে এসেছে ব্যাপক পরিবর্তন। ৪০ জন পরিব্রাজকের ইতিহাস জানার বদলে, এ বার মাত্র পাঁচ জনের ইতিহাস পড়তে হবে পড়ুয়াদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৯:৩৯
Share:

সংগৃহীত চিত্র।

সিমেস্টার পদ্ধতিতে পড়ুয়াদের অতিরিক্ত চাপ কমাতে উদ্যোগী হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দু’মাসের মাথায় একাধিক বিষয়ে সিলেবাসে পরিবর্তন আনা হল। দ্বিতীয় সিমেস্টারে ইতিহাসের পাঠ্যক্রমে এসেছে ব্যাপক পরিবর্তন। ৪০ জন পরিব্রাজকের ইতিহাস জানার বদলে, এ বার মাত্র পাঁচ জনের ইতিহাস পড়তে হবে পড়ুয়াদের।

Advertisement

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “বিষয় ভিত্তিক বেশ কিছু সিলেবাস অনেকটাই বড় হয়ে গিয়েছিল। যা স্বল্প সময়ের মধ্যে পড়ুয়াদের উপর অনেকটাই চাপ সৃষ্টি করত। সব দিক বিবেচনা করে তাই এই পরিবর্তন করা হয়েছে। যাতে ছাত্রছাত্রীদের কোন‌ও অসুবিধা না হয়।”

ইতিমধ্যেই প্রথম সিমেস্টারের পরীক্ষার আর এক মাসও বাকি নেই। যা শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর থেকে। নয়া পদ্ধতিতে প্রথম পরীক্ষা। তারই মাঝে শিক্ষা সংসদের এই পাঠ্যক্রম পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন শিক্ষক মহল।

Advertisement

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “নতুন সিলেবাসে পঠন পাঠন শুরু হয়েছে মাত্র কয়েক মাস। এর মধ্যেই সিলেবাস পরিবর্তন করার প্রয়োজন হয়ে পড়ল। অনেক দিন পর যখন সিলেবাস পরিবর্তনের উদ্যোগ, তখন ভেবেচিন্তে করা হল না কেন? এই জন্যই সবাই বলে এরা খামখেয়ালি।”

ইতিহাসের ক্ষেত্রে অনেকটাই পরিবর্তন করা হয়েছে। দশম এবং সপ্তদশ শতাব্দী পর্যন্ত এখন পাঁচ জন পরিব্রাজকের ইতিহাস পড়লেই হবে বলে শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। এই পাঁচ জনের মধ্যে উল্লেখযোগ্য আল মাসুদি-বাগদাদ এবং মার্কো পোলো-ইতালি। এই পরিবর্তন আনা হয়েছে দ্বাদশ শ্রেণিতে, তৃতীয় সিমেস্টারের ক্ষেত্রে।

দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারে রাশি বিজ্ঞানের ক্ষেত্রে 'ডিজিসিএসআইআর'-এর বদলে এ বার 'ডিজিসিআইএস' পড়ানো হবে। একাদশের দ্বিতীয় সিমেস্টারে ভূগোলের ‘ন্যাচারাল ডিজাস্টার ম্যানেজমেন্ট পলিসি'র বদলে পরিবর্তিত সিলেবাসে রাখা হচ্ছে স্যালিয়েন্ট ফিচারস অফ ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট ২০১৯।

এ প্রসঙ্গে কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “শুরুতে জানালে ভাল হত। এত দেরিতে কেন বোধোদয় হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের?”

শুধু ইতিহাস, রাশি বিজ্ঞান এবং ভূগোল নয়। পরিবর্তন হয়েছে একাদশের দ্বিতীয়, দ্বাদশের তৃতীয় এবং চতুর্থ সিমেস্টারে‌ও। দর্শন বিষয়ের ক্ষেত্রে মূল্যায়নের যে মান ধার্য করা হয়েছিল, তা-ও পরিবর্তন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement