WB Class XI Semester

একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার সময় বদল করল সংসদ, এগিয়ে এল এক ঘন্টা

দেরিতে পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থীদের সমস্যা হয়। সে কথা মাথায় রেখে সময়ের একাদশ শ্রেণির পরীক্ষার সময় পরিবর্তন করল শিক্ষা সংসদ। নতুন ব্যবস্থায় দুপুর ৩টর পরিবর্তে পরীক্ষা শুরু হবে দুপুর ২টোয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৫:৫৭
Share:

সংগৃহীত চিত্র।

একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষা শুরু সময় এক ঘন্টা এগিয়ে আনল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দুপুর ৩ টের বদলে দুপুর ২টো থেকে পরীক্ষা শুরু হবে বলে সমস্ত স্কুলের প্রধান শিক্ষককে নির্দেশ দিয়েছে শিক্ষা সংসদ।

Advertisement

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “সেই সময় রোজা চলবে। পাশাপাশি দেরি করে পরীক্ষা শেষ হলে দূরবর্তী পরীক্ষার্থীদের বাড়ি ফিরতে অসুবিধার সম্মুখীন হতে হবে। এই বিষয়গুলি মাথায় রেখে সময় এক ঘন্টা এগিয়ে আনা হল একাদশ শ্রেণির ক্ষেত্রে।”

এর আগে একদশের দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষার যে রুটিন প্রকাশ করা হয়েছিল তা হওয়ার কথা ছিল দুপুর ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত। এ বার সেই সময়ই সীমার পরিবর্তন করে দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত করা হল।

Advertisement

একাদশ শ্রেণির পরীক্ষার সময় পরিবর্তন করা হলেও, একই দিনে প্রথম অর্ধে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময়সূচি অপরিবর্তিত রাখা হয়েছে। ৩ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত চলবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়, এবং শেষ হবে দুপুর ১.১৫ মিনিটে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার এক ঘন্টা বাদে দুপুর ২টো থেকে নয়া রুটিন অনুযায়ী একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টারের পরীক্ষা নেওয়া হবে।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “পরীক্ষার্থীদের সুবিধার্থে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই প্রয়াস। এর ফলে যারা রোজা করবে তাদের অনেকটাই সুবিধা হবে। শিক্ষা সংসদ সব সময় সংবেদনশীল। ছাত্র-ছাত্রীদের স্বার্থে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।”

বিষয়ভিত্তিক পরীক্ষাগুলি দু’ঘণ্টা করে নেওয়া হলেও, ভিজুয়াল আর্টস, মিউজিক এবং বৃত্তিমূলক বিষয়ের পরীক্ষা হবে ১ ঘন্টা ১৫ মিনিট। দুপুর ২টো থেকে শুরু হবে এবং ৩টে ১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে বলে শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন , “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ শেষ মুহূর্তে এসে পরীক্ষার সময় পরিবর্তন করল কিন্তু কারণ কী, তা জানাননি। এ রকম ঘন ঘন সময় পরিবর্তন করলে তো এই ধরনের সংস্থাগুলোর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। এই জন্যই আমরা বলি সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে কথা বলে নিলে ভাল হয়।” এ ছাড়াও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, 2025 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা স্কুলগুলিকে ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement