Upper primary job recruitment

উচ্চ প্রাথমিকে নিয়োগ, মধ্যশিক্ষা পর্ষদ নয়, নিয়োগপত্র দেবে স্কুল পরিচালন সমিতি!

নতুন নিয়ম অনুযায়ী নিয়োগপত্র দেওয়ার কথা মধ্যশিক্ষা পর্ষদের। কিন্তু ২০১৬ উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের নিয়োগপত্র দিচ্ছে স্কুল পরিচালন সমিতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৯:২৫
Share:

সংগৃহীত চিত্র।

দীর্ঘ আন্দোলন ও লড়াইয়ের পর শুরু হয়েছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। ইতিমধ্যেই চার দফায় বহু চাকরিপ্রার্থীকে অফার লেটার দিয়েছে স্কুল সার্ভিস কমিশন। নতুন নিয়ম অনুযায়ী, নিয়োগপত্র দেওয়ার কথা মধ্যশিক্ষা পর্ষদের। কিন্তু ২০১৬ উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের নিয়োগপত্র দিচ্ছে স্কুল পরিচালন সমিতি।

Advertisement

কেন এই নিয়মে বদল? মধ্যশিক্ষা পর্ষদের হাত থেকে কি তাহলে কেড়ে নেওয়া হল নিয়োগের ক্ষমতা? এ প্রসঙ্গে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “নিয়মের কোন‌ও পরিবর্তন হয়নি। হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের নির্দেশের পর উচ্চ প্রাথমিকে যাঁদের কাউন্সেলিং চলছে তাঁরা সকলেই ২০১৬ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী অফার লেটার পাচ্ছেন। আর সেই আইন অনুযায়ী, নিয়োগপত্র দেওয়ার অধিকার স্কুল পরিচালন সমিতির। সেই নিয়ম কি মানা হচ্ছে?”

স্কুল সার্ভিস কমিশনের এক আধিকারিক জানান, পুরো বিষয়টি আদালতের নির্দেশে করা হচ্ছে। তাই নিয়োগের ক্ষেত্রে পরিবর্তন করা সম্ভব নয়। সরকারের সঙ্গে কথা বলে আইনি জটিলতা দূর করতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২০১৮ সালে সরকার নয়া নিয়ম আনে। তাতে উল্লেখ ছিল, স্কুল সার্ভিস কমিশন পরীক্ষা গ্রহণ, প্রার্থী বাছাই করে সুপারিশ করবে। আর শিক্ষক পদে নিয়োগের দায়িত্ব দেওয়া হয়েছিল মধ্যশিক্ষা পর্ষদের হাতে। কিন্তু তার আগে পর্যন্ত এই নিয়োগের দায়িত্ব ছিল স্কুল পরিচালন সমিতির হাতে।

Advertisement

বিগত কয়েক বছরে খাতা দেখা থেকে শুরু করে নিয়োগপত্র দেওয়া, এমনকি পরীক্ষার খাতায় কারচুপির মতো নানা অভিযোগে জর্জরিত স্কুল সার্ভিস কমিশন। স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান থেকে শুরু করে মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি, দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছিলেন। এই অবস্থায় দীর্ঘ আট বছর বাদে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হচ্ছে। ফলে কোনও আইনি ফাঁক রাখতে চাইছে না স্কুল সার্ভিস কমিশন।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “পুনরায় মধ্যশিক্ষা পর্ষদের পরিবর্তে বিদ্যালয়ের পরিচালন সমিতির হাতে নিয়োগের দায়িত্ব ফিরিয়ে দেওয়া হচ্ছে। এর ফলে পরিচালন সমিতি পূর্বের ন্যায় অনেক ক্ষেত্রে চাকরি প্রার্থীর কাছ থেকে অবৈধ উপায়ে অর্থ আদায় করার সুযোগ পাবে। পূর্বে এরকম বহু অভিযোগ ছিল। আমরা চাই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণরূপে দুর্নীতিমুক্ত হোক। তা নিশ্চিত করতে হবে।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement