WBCHSE 11th 1st Semester Exam

বিদ্যাসাগরের জন্মদিবসেই একাদশের সিমেস্টার, দ্বিধাবিভক্ত শিক্ষামহল

একাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর থেকে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২৬ সেপ্টেম্বর দর্শনের পরীক্ষা রয়েছে বিকেল ৩টে থেকে ৪.১৫ পর্যন্ত । ওই দিনই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৮:৫৮
Share:

সংগৃহীত চিত্র।

একাদশ শ্রেণির প্রথম সিমেস্টার নির্ঘণ্টের মধ্যেই পড়েছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মতিথি। এ ছাড়া, শনিবারও পড়েছে পরীক্ষা। কেন এই দিনগুলিতে পরীক্ষা ফেলা হল? তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শিক্ষক মহলে।

Advertisement

প্রধান শিক্ষক সংগঠনের সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, “নয়া পদ্ধতিতে পরীক্ষার নির্ঘণ্ট তৈরি হয়ে গিয়েছে। এখন তা পরিবর্তন করলে ছাত্র-ছাত্রীদের অসুবিধা হবে। দ্বিতীয় ভাগে পরীক্ষা রয়েছে। তা হলে অসুবিধা কোথায়? তার আগে বিদ্যাসাগরকে শ্রদ্ধা জানাক সকলে।”

একাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর থেকে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২৬ সেপ্টেম্বর দর্শনের পরীক্ষা রয়েছে বিকেল ৩টে থেকে ৪.১৫ পর্যন্ত। ওই দিনই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন। মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুযায়ী, প্রত্যেক স্কুলে সাড়ম্বরে নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন।

Advertisement

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “আমরা উচ্চ মাধ্যমিক কাউন্সিলের কাছে দাবি জানাচ্ছি, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন পালনের দিন (পর্ষদের তালিকা অনুযায়ী পালনীয়) পরীক্ষা রাখার সিদ্ধান্ত পরিবর্তন করা হোক।”

অন্য দিকে, পার্ক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, “পরীক্ষা দ্বিতীয়ার্ধে হচ্ছে। সেদিন আনুষ্ঠানিক ভাবে ছুটিও নয় স্কুলগুলিতে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন তিথি পালন করতে হলে একাদশ শ্রেণির পড়ুয়াদের বাদ রেখে তা প্রথম অর্ধে করে ফেলতে হবে। তবে ওই দিন পরীক্ষা না ফেলাই ভাল ছিল।”

পাশাপাশি, নির্ধারিত দিনক্ষণের মধ্যে দু’টি শনিবার বিকেল ৩টে থেকে পরীক্ষার সূচি দেওয়া হয়েছে। অথচ শনিবার সরকারি নিয়মেই অর্ধদিবস ছুটি হয় বলে জানাচ্ছেন শিক্ষক মহলে একাংশ। নির্ঘণ্ট অনুযায়ী, ২১শে সেপ্টেম্বর, শনিবার চারটি বিষয়ের পরীক্ষা রয়েছে। পদার্থবিদ্যা, অর্থনীতি, পুষ্টিবিদ্যা ও এডুকেশন। ২৮ সেপ্টেম্বর, শনিবার জীববিজ্ঞান, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন এবং রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষা রয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “আমাদের বিষয়টা নজরে আছে। আমরা স্কুলগুলিকে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেব, এই দুই ক্ষেত্রে নিজেদের মতো স্কুলগুলি পরীক্ষার দিন পরিবর্তন করতে পারবে। তবে পরীক্ষার সময় ও সূচি যেন পরিবর্তন না হয়, সে দিকটাও নজরে রাখতে হবে স্কুলগুলিকে।”

নির্ঘণ্ট অনুযায়ী, প্রতিদিন বিকেল ৩টে থেকে ৪.১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে। মোট ১ ঘণ্টা ১৫ মিনিটের পরীক্ষা। ভিজুয়াল আর্টস, মিউজিক এবং ভোকেশনাল সাবজেক্ট-এর ক্ষেত্রে পরীক্ষার সময়সীমা ৪৫ মিনিট। তবে পরীক্ষা শুরু হবে বিকেল তিনটে থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement