Entrepreneurship Education

চাকরি নয়, নিজের ব্যবসাই স্বপ্ন? সাহায্য করবে স্কটিশ চার্চ কলেজ

পড়ুয়াদের স্বার্থে অন্ত্রোপ্রনরশিপ নিয়ে নতুন পথচলা শুরু করল স্কটিশ চার্চ কলেজ। প্রতিষ্ঠানের যে কোনও শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি অন্ত্রোপ্রনরশিপ নিয়ে নিজেদের গড়ার সুযোগ পাবেন।

Advertisement

অর্পিতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০১
Share:

পড়ুয়াদের স্বনির্ভর করতে কর্মশালার আয়োজন স্কটিশ কলেজে। নিজস্ব চিত্র।

পুঁথিগত বিদ্যার পাশাপাশি এ বার পড়ুয়াদের স্বনির্ভর করতে বিশেষ কর্মশালা হল স্কটিশ চার্চ কলেজে। প্রতিষ্ঠানের কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি), ভারত সরকারের ইনস্টিটিউশনস ইনোভেশন কাউন্সিল এবং এমওই’স ইনোভেশন সেল সম্মিলিত ভাবে কর্মশালাটির আয়োজন করে গত ২৯ অগস্ট।

Advertisement

মূলত শিক্ষার্থীদের স্বার্থে অন্ত্রোপ্রনরশিপ নিয়ে এই নতুন পথচলা। প্রতিষ্ঠানের যে কোনও শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি ব্যবসায়িক উদ্যোগের জন্য নিজেদের গড়ার সুযোগ পাবেন। সম্প্রতি অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর অধীনে শুরু হয়েছে ব্যাচেলর অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্স। ইনস্টিটিশন ইনোভেশন কাউন্সিলের অধিকর্তা সম্রাট ভট্টাচার্য জানিয়েছেন, এআইসিটিই-র একটি অংশ ইনস্টিটিশন ইনোভেশন কাউন্সিল। এই কাউন্সিল চার মাস অন্তর অন্ত্রোপ্রনরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রামের কার্যকলাপের সবিস্তার সূচি দিয়ে থাকে কলেজগুলিকে। কলেজগুলিকে স্টার্ট-আপ, অন্য কাউন্সিলে নথিভুক্ত কলেজের সঙ্গে যৌথ উদ্যোগ-সহ ইনোভেশন সম্পর্কিত বিভিন্ন কার্যকলাপের আয়োজন করতে হয়। সম্রাট বলেন, ‘‘স্কটিশ চার্চ কলেজ পড়ুয়াদের জন্য একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে, যেখানে যে কোনও পড়ুয়াই নিজেদের ভবিষ্যৎ গড়ার কিনারা খুঁজে পাবেন।’’

কর্মশালার উদ্বোধন।

প্রসঙ্গত, এরই অঙ্গ হিসেবে অন্ত্রোপ্রনরশিপ ডেভেলপমেন্ট নিয়ে কাজ শুরু করল স্কটিশ চার্চ কলেজ। এক দিনের কর্মশালা হলেও এর কাজ চলবে বছরভর। শুধুমাত্র বিবিএ-র পড়ুয়ারাই নন, কলেজের যে কোনও পড়ুয়াই পাঠ্যক্রমের পাশাপাশি এতে যোগ দিয়ে ব্যবসায়িক উদ্যোগের দিকে এগোতে পারবেন।

Advertisement

কলেজের যে কোনও পড়ুয়া নিজের ব্যবসা বা স্টার্ট-আপ নিয়ে এগোতে চাইলে তাঁর চিন্তাভাবনাকে বাস্তব রূপ দিতে সাহায্য করবে কলেজ। আবার এই প্রোগ্রামের মাধ্যমে পড়াশোনার পাশাপাশি পেশা বাছাইয়েও সহায়তা দেবে কলেজ।

স্কটিশচার্চ কলেজ অধ্যক্ষ মধুমঞ্জরী মণ্ডল বলেন, ‘‘জাতীয় শিক্ষানীতির নির্দেশিকা অনুযায়ী স্কটিশচার্চ কলেজে অন্ত্রোপ্রনরশিপ সেল গঠন করা হয়েছে। এই সেল কলেজের স্নাতক স্তরের পড়ুয়াদের বা তার পরে যাঁরা নিজস্ব ব্যবসা শুরু করতে চান, তাঁদের সহায়তা দেবে।’’

এ ছাড়াও বছরভর নানা ইনোভেশন কার্যকলাপ চালাবে স্কটিশ চার্চ কলেজ। আগামী ৬ সেপ্টেম্বর ইনকিউবেশন সেন্টার শুরু হতে চলেছে। সেখানে পড়ুয়ারা আরও বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার সুযোগ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement