RBU Admission 2024

ভিস্যুয়াল আর্টসের বিভিন্ন বিষয়ে স্নাতকের সুযোগ, রবীন্দ্রভারতীতে শুরু ভর্তি প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৮:৩৬
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রাজ্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টসের পাশাপাশি ভিস্যুয়াল আর্টসের বিভিন্ন বিষয়েও ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে সে কথাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। জাতীয় শিক্ষানীতি মেনে এ বার চার বছরের স্নাতকে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। চলতি শিক্ষাবর্ষে কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ভিস্যুয়াল আর্টসের যে বিষয়গুলিতে স্নাতকের সুযোগ রয়েছে, সেগুলি হল— পেন্টিং, অ্যাপ্লায়েড আর্ট, স্কাল্পচার, গ্রাফিক্স-প্রিন্টমেকিং এবং হিস্ট্রি অফ আর্ট। এই বিষয়গুলিতে ন্যাশনাল কারিক্যুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক (এনসিসিএফ) অনুযায়ী চার বছরের ব্যাচেলর অফ ভিস্যুয়াল আর্টস (বিএফএ) ডিগ্রি কোর্স করতে পারবেন পড়ুয়ারা। পেন্টিং, অ্যাপ্লায়েড আর্ট, স্কাল্পচার, গ্রাফিক্স-প্রিন্টমেকিং এবং হিস্ট্রি অফ আর্ট— বিষয়গুলিতে যথাক্রমে ১৮টি, ১৭টি, ১০টি, ১০টি এবং ৭টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

কোর্সগুলিতে আবেদনের জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ দক্ষতা থাকাও জরুরি। বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। দু’টি পর্বে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে। প্রথম পর্বের প্র্যাক্টিক্যাল এবং লিখিত পরীক্ষায় থাকবে মোট ৭০ নম্বর। দ্বিতীয় পর্বে থাকবে মোট ৩০ নম্বর। এর মধ্যে মৌখিক পরীক্ষায় ২০ নম্বর এবং দ্বাদশের পরীক্ষার ফলাফলের উপর ১০ নম্বর ধার্য করা হবে। প্রবেশিকার প্রতিটি পরীক্ষায় উত্তীর্ণ হতে পড়ুয়াদের ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। প্রতিটি পরীক্ষায় উত্তীর্ণরাই পরবর্তী ধাপের পরীক্ষাটি দিতে পারবেন।

Advertisement

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। একই সঙ্গে প্রথম সিমেস্টারের অ্যাডমিশন ফি বাবদ ভারতীয় এবং বিদেশিদের যথাক্রমে ১,৬৬৫ টাকা এবং ৪,৫১৫ টাকা জমা দিতে হবে। আগামী ৭ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement