SSC MTS Recruitment 2024

৮,৩২৬টি শূন্যপদে কর্মী নিয়োগ করবে এসএসসি, দশম উত্তীর্ণ হলেই করা যাবে আবেদন

এমটিএস পদে নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে কম্পিউটার-নির্ভর পরীক্ষার মাধ্যমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৮:১৫
Share:

প্রতীকী চিত্র।

বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)। কমিশনের তরফে মাল্টিটাস্কিং (নন-টেকনিক্যাল) স্টাফ এবং হাবিলদার (সিবিআইসি অ্যান্ড সিবিএন) নিয়োগ পরীক্ষার মাধ্যমে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক, দফতর এবং সংস্থায় কর্মীদের নিয়োগ করা হবে। এই মর্মে বৃহস্পতিবার কমিশনের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকেই শুরু করা হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

চলতি বছরে এসএসসি এমটিএস (মাল্টিটাস্কিং স্টাফ) নিয়োগ পরীক্ষার মাধ্যমে মোট ৮ হাজার ৩২৬টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এর মধ্যে এমটিএস পদমর্যাদায় ৪ হাজার ৮৮৭টি এবং হাবিলদার পদমর্যাদায় ৩ হাজার ৪৩৯টি শূন্যপদ রয়েছে। মোট শূন্যপদের মধ্যে কিছু আসন সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রাখা হবে।

এমটিএস এবং হাবিলদার পদে আবেদনকারীদের বয়স হতে হবে যথাক্রমে ১৮-২৫ এবং ১৮-২৭ বছরের মধ্যে। এ ক্ষেত্রেও ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণিভুক্তরা। চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও রয়েছে যোগ্যতার অন্যান্য মাপকাঠি।

Advertisement

এমটিএস পদে নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে কম্পিউটার-নির্ভর পরীক্ষার মাধ্যমে। অন্য দিকে, হাবিলদার পদে নিয়োগের জন্য কম্পিউটার-নির্ভর পরীক্ষার পাশাপাশি শারীরিক সক্ষমতার পরীক্ষার (পেট বা পিএসটি) মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। দু’টি অর্ধে কম্পিউটার-নির্ভর পরীক্ষাটি নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণ হতে অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ন্যূনতম ৩০ শতাংশ নম্বর পেতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের ছাড় থাকবে। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে আগামী অক্টোবর-নভেম্বর মাসে পরীক্ষার আয়োজন করা হবে কমিশনের তরফে। পরীক্ষার দিন প্রার্থীদের সঙ্গে রাখতে হবে সমস্ত প্রয়োজনীয় নথি।

আগ্রহীদের কমিশনের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের ক্ষেত্রে আবেদনমূল্য ১০০ টাকা। আগামী ৩১ জুলাই আবেদনের শেষ দিন। আবেদনমূল্য জমা দেওয়া যাবে ১ অগস্ট পর্যন্ত। এই বিষয়ে আরও জানতে কমিশনের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement