RBU PG Admission 2024

নাটক-সহ অন্য কয়েকটি বিভাগে স্নাতকোত্তরের সুযোগ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

রবীন্দ্রসঙ্গীত, ভোকাল মিউজ়িক, নৃত্য, নাটক, সঙ্গীতবিদ্যা, ইন্সট্রুমেন্টাল মিউজ়িক, পারকাশন এবং পশ্চিমা শাস্ত্রীয় সঙ্গীত (ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজ়িক) বিভাগে ভর্তি হওয়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য ফাইন আর্টসে স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গেলে দেখা যাবে সেটি। ফ্যাকাল্টি অফ ফাইন আর্টসের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

রবীন্দ্রসঙ্গীত, ভোকাল মিউজ়িক, নৃত্য, নাটক, সঙ্গীতবিদ্যা, ইন্সট্রুমেন্টাল মিউজ়িক, পারকাশন এবং পাশ্চাত্য শাস্ত্রীয় সঙ্গীত (ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজ়িক) বিভাগে ভর্তি হওয়া যাবে। ২০২২ থেকে ২০২৪-এর মধ্যে যে সমস্ত পড়ুয়া স্নাতক হয়েছেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন স্নাতকোত্তরে। দু’বছরের চারটি সিমেস্টারে ভাগ করা থাকবে সম্পূর্ণ কোর্সটি। শিক্ষাগত যোগ্যতা, প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে মেধাতালিকার ভিত্তিতে বাছাই করা হবে প্রার্থী। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক/ স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নেরা আবেদন করতে পারবেন।

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

Advertisement

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। তাতে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ চলবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি মূল বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement